বিজ্ঞাপন

সার্বজনীন স্বাস্থ্যসেবাকে মৌলিক অধিকারের স্বীকৃতি দেওয়ার তাগিদ

January 28, 2022 | 2:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সার্বজনীন স্বাস্থ্যসেবাকে মৌলিক অধিকার হিসেবে সংবিধানে স্বীকৃতি দেওয়ার তাগিদ দিয়েছেন সংসদ সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিজ্ঞাপন

তিনি বলেন, সার্বজনীন স্বাস্থ্যসেবাকে মৌলিক অধিকার হিসেবে সংবিধানে স্বীকৃতি দেওয়া দরকার। সার্বজনীন স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে পাঁচ থেকে সাত বছর সময় লাগবে। আগামী বাজেট থেকে যদি আমরা বাড়তি বরাদ্দ শুরু করি, তাহলে পাঁচ বছরে সার্বজনীন স্বাস্থ্য ব্যবস্থা চালু করা সম্ভব। সেই লক্ষ্যে কাজ করা উচিত।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের দ্বিতীয় দিনের চতুর্থ পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এ আয়োজন শুরু হয়েছে ২৬ জানুয়ারি, চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ সম্মেলনের আয়োজন করেছে।

আরও পড়ুন- রোগ হওয়ার আগেই প্রতিরোধের ব্যবস্থা করতে হবে: পরিকল্পনা মন্ত্রী

বিজ্ঞাপন

সম্মেলনে অংশ নিয়ে হাসানুল হক ইনু বলেন, দেশে আমরা এখন ছোঁয়াচে রোগের ধাক্কায় আছি। করোনা একটি ছোঁয়াচে রোগ। রোগ যেন না হয়, সেজন্যই এই সম্মেলন। আমরা রোগ যদি আটকাতে পারি, তাহলে ক্ষয়ক্ষতি কম হবে। দেশে ছোঁয়াচে বা সংক্রামক রোগের চেয়ে বেশি মানুষ মারা যায় অ-ছোঁয়াচে বা অসংক্রামক রোগে। সার্বজনীন স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিত করা গেলে এই অসংক্রামক রোগ-বালাই ঠেকানোর ব্যবস্থাও হয়ে যাবে।

সম্মেলনের এ পর্বে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা নিয়েও বেশকিছু আলোচনা হয়। ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রথম আলোর বিশেষ প্রতিনিধি শিশির মোড়ল বলেন, ২০১৯ সালে ডেঙ্গু পরিস্থিতির ব্যাপকতা দেখা দেওয়ার আগ পর্যন্ত স্বাস্থ্য সাংবাদিকতার গুরুত্ব ছিল না। স্বাস্থ্য খাতের দুর্নীতির রিপোর্ট ছাড়া আর কোনো স্বাস্থ্য বিষয়ক অনুসন্ধানী রিপোর্ট খুব একটা চোখে পড়ে না।

আরও পড়ুন- দেশে ১০ জনের মধ্যে ৭ জনই মারা যাচ্ছেন রক্তচাপ-ডায়াবেটিসে

বিজ্ঞাপন

প্যানেল আলোচক ইএএসডি’র উপদেষ্টা ডা. আব্দুন নুর তুষার বলেন, যে ধরনের প্রশিক্ষণ পাওয়া দরকার, স্বাস্থ্য সাংবাদিকরা সে ধরনের প্রশিক্ষণ পান না। এনসিডির (অসংক্রামক রোগ) বিরুদ্ধে আমাদের দেশে তেমন কোনো আন্দোলন নেই, চোখে পড়ে না। শুধু ডায়াবেটিস নিয়ে কিছুটা কার্যক্রম চোখে পড়ে।

অনুষ্ঠানের চতুর্থ পর্বে সভাপতিত্ব করেন আইসিডিডিআর,বি’র জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ও আয়োজক কমিটির বৈজ্ঞানিক সেক্রেটারি ডা. আলেয়া নাহিদ। সঞ্চালনা করেন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি।

আরও পড়ুন- বিশ্বে সবচেয়ে দূষিত শহর ঢাকা, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি: তাপস

এ পর্বে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি, বিএসএমএমইউ পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রোমেন রাইহান। প্যানেল আলোচক হিসেবে আরও ছিলেন সিডার স্বাস্থ্য উপদেষ্টা ডা. জহিরুল ইসলাম, ব্রিটিশ হাইকমিশনের হেলথ অ্যাডভাইজার ডা. শফিকুল ইসলাম।

বিজ্ঞাপন

এদিন সম্মেলনের প্রথম পর্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন