বিজ্ঞাপন

১২ জেলায় শৈত্যপ্রবাহ, থাকবে আরও দুই দিন

January 29, 2022 | 5:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কথায় বলে মাঘের শীত যায় বাঘের গায়ে। কিন্তু এই প্রবাদের ভুল প্রমাণ করে মধ্যমাঘে যে শীত জেঁকে বসেছে, তাতে জুবুথুবু প্রকৃতি ও মানুষ। দুদিন আগের ১৩ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা নেমে এসেছে ৭ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে— এই সময়ে দেশের অন্তত বারো জেলার ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কমতে সময় লাগবে আরও অন্তত দুইদিন।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে— শনিবার (২৯ জানুয়ারি) গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফেনী, যশোর, কুষ্টিয়া এবং বরিশাল জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

শনিবার (২৯ জানুয়ারি) দেশের তেঁতুলিয়া এবং রাজবাড়ীতে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এরপর সৈয়দপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং দিনাজপুরে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। আগামী ৪৮ ঘণ্টা এই পরিস্থিতি বিরাজ করবে। তবে ৭২ ঘণ্টায় গিয়ে তাপমাত্রা বাড়তে থাকবে।

বিজ্ঞাপন

এদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে, এ সময়ে সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আর সিনপটিক অবস্থা অনুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন