বিজ্ঞাপন

পিএইচডি জালিয়াতি: দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

January 30, 2022 | 3:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাবির পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের (থিসিস) জালিয়াতি রোধে পদক্ষেপ নিতে ঢাবি ও ইউজিসিকে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (৩০ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, ঢাবি ও ইউজিসি পিএইচডির জালিয়াতি রোধে কমিটি গঠনের তথ্য আদালতকে জানায়। একই সঙ্গে এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য দুই সপ্তাহের জন্য সময়ের আবেদন করে ঢাবি ও ইউজিসি।

শুনানি শেষে আদালত ঢাবি ও ইউজিসির সময়ের আবেদন মঞ্জুর করে দুই সপ্তাহ পর এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী ছিলেন মো. মনিরুজ্জামান (লিংকন)। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পক্ষে পিএইচডি জালিয়াতি রোধে কমিটি গঠনের তথ্য আদালতকে জানানো হয়। এ বিষয়ে ঢাবি ও ইউজিসির পক্ষে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করা হবে বলেও জানানো হয়।’

রিটের পক্ষের আইনজীবী মো. মনিরুজ্জামান (লিংকন) সারাবাংলা বলেন, ‘ঢাবি ও ইউজিসি কর্তৃপক্ষ এ বিষয়ে পদক্ষেপ না নিয়ে বারবার সময় নিয়েছে। আজ তারা পিএইচডির জালিয়াতি রোধে কমিটি গঠনের তথ্য আদালতকে জানিয়ে আবার দুই সপ্তাহের সময়ের আবেদন জানায়। তখন আদালত ঢাবি ও ইউজিসির সময়ের আবেদন মঞ্জুর করে দুই সপ্তাহ পর এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেন।’

বিজ্ঞাপন

‘ঢাবি শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮% নকল’ শিরোনামে ২০২০ সালের ২১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করে সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ৪ ফেব্রুয়ারি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও সমমানের ডিগ্রি কীভাবে অনুমোদন করা হয়, তা খতিয়ে দেখে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে ইউজিসিকে নির্দেশ দেন।

একইসঙ্গে ‘ঢাবি শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮% নকল’- এ বিষয়ে তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই আদেশ অনুসারে ঢাবি ও ইউজিসি আদালতে প্রতিবেদন দেন।

এরপর ঢাবির পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের (থিসিস) জালিয়াতি রোধে ঢাবি ও ইউজিসির কাছে এ বিষয়ে পদক্ষেপ জানতে চায় আদালত। পরে ঢাবি ও ইউজিসি এ বিষয়ে কমিটি গঠন করে।

সে বিষয়ে শুনানির ধারাবাহিকতায় আজ আদালত ঢাবি ও ইউজিসিকে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন