বিজ্ঞাপন

অর্থবছরের প্রথম ৭ মাসে রাজস্ব প্রবৃদ্ধি ২৯.৭৮ শতাংশ

February 1, 2022 | 3:56 pm

লোকাল করেসপন্ডেন্ট

বেনাপোল (যশোর): জেলার বেনাপোল স্থলবন্দরে চলতি অর্থবছরে প্রথম ৭ মাসে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ২৯ দশমিক ৭৮ শতাংশ। ২০২০-২১ অর্থবছরের একই সময়ে যা ছিল ১৯ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বেনাপোল স্থলবন্দরের কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে আজিজুর রহমান জানান, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার ১০০ কোটি টাকা এবং জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ২ হাজার ৪৩৬ কোট ৬৯ লাখ টাকা। এতে করে প্রবৃদ্ধি হয়েছে ২১০ কোটি ৯৩ লাখ টাকা। গত অর্থবছর আয় হয়েছিল ২ হাজার ২২৫ কোট ৭৬ লাখ টাকা।

তিনি আরও জানান, এর মধ্যে শুধু জানুয়ারি মাসেই রাজস্ব আদায় হয়েছে ৪৪৬ হাজার ২৬ কোটি টাকা। এতে প্রবৃদ্ধি হয়েছে ১০২ কোটি ৪ লাখ টাকা। গত অর্থবছর একই সময়ে যা ছিল ৩৪৩ কোটি ৮৬ লাখ টাকা। কিন্তু, চলতি অর্থ বছরের আগস্ট-অক্টোবর এই ৩ মাস বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৩০০ ট্রাক সোয়াবিন ভারতে রফতানি হওয়ায় আমদানি কমে যায়। ফলে ওই ৩ মাস রাজস্ব আদায়ে বিরূপ প্রভাব পড়ে। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রায় পিছিয়ে থাকলেও বছরগুলোর তুলনায় প্রবৃদ্ধিতে এগিয়ে আছে বেনাপোল কাস্টম হাউস।

বিজ্ঞাপন

এদিকে ব্যবসায়ী সুলতান মাহমুদ বিপুল বলেন, বেনাপোল বন্দরে সক্ষমতা বাড়লে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন কঠিন নয়। তবে, বেনাপোল কাস্টমস হাউসে জিরো টলারেন্স নীতি অনুসরণ করায় আমদানিকারকরা অন্য বন্দরে যাচ্ছেন।

বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ অভিযোগ করেন, সিরিয়ালের নামে বেনাপোল বন্দরের ওপারে ভারতের কালিতলা পার্কিংয়ে প্রতিদিন ৬ হাজার পণ্যবোঝাই ট্রাক আটকে রাখা হচ্ছে। প্রতিটি ট্রাক থেকে ২ হাজার টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন