বিজ্ঞাপন

রেলের উন্নয়ন প্রকল্পগুলো দ্রুত শেষ করার অনুরোধ বিজিএমইএ’র

February 1, 2022 | 7:33 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনৈতিক সুবিধা কাজে লাগাতে রেলওয়ের উন্নয়ন প্রকল্পগুলো দ্রুত শেষ করার অনুরোধ জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেছেন, যাত্রী ও পণ্য পরিবহনের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে রেলওয়ের সামর্থ্য বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক সুবিধাগুলো কাজে লাগাতে হবে। দেশব্যাপী চলমান রেলওয়ে উন্নয়ন প্রকল্পগুলো যত দ্রুত সম্ভব স্বল্পতম সময়ের মধ্যে শেষ করতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর রেলভবনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীরের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির কারণে রেলপথে নতুন ট্র্যাক নির্মাণ, একক লাইনকে ডাবল ট্র্যাকে রূপান্তর এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজ করাসহ রেল যোগাযোগ ব্যবস্থা উন্নীতকরণের প্রয়োজনীয়তা জোরালোভাবে অনুভূত হচ্ছে।’

বৈঠকে বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলী ও পরিচালক আসিফ আশরাফও এ সময়ে উপস্থিত ছিলেন। ফলো-আপ সভা হিসেবে রেল সচিবের সঙ্গে এই সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এর আগে, ১১ জানুয়ারি রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের সঙ্গে বিজিএমইএ নেতারা বৈঠক করেন। বৈঠকে বিজিএমইএ সভাপতি পোশাক ও টেক্সটাইল কারখানার শ্রমিক-কর্মচারীদের যাতায়াতের সুবিধার্থে ঢাকা থেকে শ্রীপুর পর্যন্ত একটি বিশেষ ডেমু ট্রেন সেবা চালু করতে রেলপথ মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

তারা গাজীপুরের ধীরাশ্রম এলাকায় ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) প্রকল্প বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, ধীরাশ্রম রেলওয়ে স্টেশনের কাছে প্রস্তাবিত আইসিডি সম্পন্ন হলে চট্রগ্রাম বন্দরে কনটেইনারযুক্ত যানবাহন চলাচলের চাপ মোকাবিলায় সহায়তা করবে।

তারা বলেন, সিরাজগঞ্জ জেলায় যমুনা নদীর পশ্চিম তীরে একটি ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) নির্মাণ করা হলে ভারত থেকে পোশাক শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনে সুবিধা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন