বিজ্ঞাপন

জানুয়ারিতে ৩৯ কন্যাশিশুসহ ৭০ ধর্ষণ: মহিলা পরিষদ

February 1, 2022 | 5:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে জানুয়ারি মাসে মোট ৭০ জন কন্যাশিশু ও নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার কন্যাশিশুর সংখ্যা ৩৯টি। এছাড়া এ মাসে ১০৬টি কন্যাশিশু ও ১৬৬ জন নারীসহ মোট নির্যাতনের শিকার হয়েছেন ২৭২ জন।

বিজ্ঞাপন

দেশের ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে মাসিক জরিপের এই তথ্য জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) এই প্রতিবেদনের তথ্য গণমাধ্যমে পাঠানো হয়েছে। প্রতিবিদনে অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের কন্যাশিশু হিসেবে বিবেচনা করা হয়েছে।

পত্রিকায় প্রকাশিত সংবাদের বরাত দিয়ে মহিলা পরিষদ বলছে, ২০২২ সালের জানুয়ারি মাসে মোট ২৭২ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। বিভিন্ন ধরনের নির্যাতনের মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন সবচেয়ে বেশি ৭০ জন। এরপরই রহস্যজনক মৃত্যুর শিকার হয়েছেন ৪৭ জন।

এছাড়া জানুয়ারি মাসে হত্যা করা হয়েছে ৪৪ জন নারী ও শিশুকে। ১৮ জন নারী ও শিশুকে হত্যার চেষ্টা কর হয়েছে। ধর্ষণের চেষ্টা করা হয়েছে পাঁচ কন্যাশিশুসহ ১০ জনকে। আর এক কন্যাশিশুসহ তিন জন শ্লীলতাহানির শিকার হয়েছেন।

বিজ্ঞাপন

জানুয়ারি মাসে কন্যাশিশু নির্যাতনের চিত্র

মহিলা পরিষদের মাসিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসে ১০৬ কন্যাশিশু ধর্ষণ, হত্যাসহ নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৩৯ কন্যাশিশু ধর্ষণের শিকার, দলবদ্ধ ধর্ষণের শিকার ছয় কন্যাশিশু। এক কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। দুই কন্যাশিশু ধর্ষণের কারণে আত্মহত্যার শিকার হয়েছে। এছাড়াও ধর্ষণচেষ্টার শিকার পাঁচ কন্যাশিশু। শ্লীলতাহানির শিকার এক শিশু, আরও তিন শিশু যৌন নির্যাতনের শিকার। এছাড়া উত্যক্তকরণের শিকার ১২ কন্যাশিশু। শারীরিক নির্যাতনের শিকার আরও চার জন।

জানুয়ারি মাসে পাঁচ কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এর মধ্যে যৌতুকের কারণে হত্যার শিকার হয়েছে এক শিশু। এছাড়া হত্যাচেষ্টার শিকার ছয় শিশু। রহস্যজনক মৃত্যু হয়েছে আরও ছয় জনের। আত্মহত্যা করেছে এক শিশু।

জাতীয় পত্রিকাগুলোর তথ্যের বরাত দিয়ে মহিলা পরিষদ আরও বলছে, বছরের প্রথম এই মাসে ছয় কন্যাশিশুকে অপহরণ করা হয়েছে। আর সাইবার ক্রাইমের শিকার হয়েছে চার শিশু। এই মাসে তিন শিশুকে এসময় জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। বাল্যবিয়ে দেওয়া হয় এক জনকে।

বিজ্ঞাপন

নির্যাতনের শিকার ১৬৬ নারী, ৩৯ জনকে হত্যা

জানুয়ারি মাসে নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৬৬ জন নারী। এর মধ্যে ৩৯ জনকে হত্যা করা হয়েছে। রহস্যজনক মৃত্যুর শিকার হয়েছেন ৪১ নারী। হত্যাচেষ্টার শিকার হয়েছেন আরও ১২ জন। এছাড়া তিন নারী আত্মহত্যা করেছেন। আত্মহত্যার চেষ্টা করেছেন একজন।

জানুয়ারি মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১৪ জন নারী। এর মধ্যে পাঁচ জন দলবদ্ধ ধর্ষণ হয়েছেন। ধর্ষণচেষ্টার শিকার হয়েছেন আরও পাঁচ জন। এছাড়া ধর্ষণের পর হত্যা করা হয়েছে তিন জনকে।

ধর্ষণ ছাড়াও জানুযারি মাসে নানামুখী নির্যাতনের শিকার হয়েছেন নারীরা। শ্লীলতাহানির শিকার হয়েছেন দুই জন, যৌন নীপিড়নের শিকার হয়েছেন আরও দুই জন।

এ মাসে এসিডদগ্ধের শিকার হয়েছেন দু’জন নারী। আরও চার নারীকে অপহরণ করা হয়েছে। যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ১১ নারীকে। একই কারণে নির্যাতনের শিকার হয়েছেন আরও ছয় জন। এছাড়াও শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৯ জন নারী। উত্যক্ত করা হয়েছে চার নারীকে। সাইবার ক্রাইমের শিকার হয়েছেন দু’জন।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন