বিজ্ঞাপন

সেই প্রতিক্ষীত জয় পেল আবাহনী

April 11, 2018 | 9:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দেশের ঘরোয়া ফুটবলের ‘বাঘরা’ আন্তর্জাতিক প্রতিযোগিতায় গেলেই ‘বিড়াল’ এমন বঞ্চনা কান পেতে শুনতে হয়েছে ঢাকা আবাহনীর। এএফসি কাপের এবারের মিশনেও প্রথম দুটি ম্যাচে হেরে এই বাতাসটা আরও চাউর হচ্ছিল। এই হাওয়ার পাল্টা জবাবের অপেক্ষায় ছিল আকাশী-নীল জার্সিধারীরা।

নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের আই লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আইজল এফসির বিপক্ষে বড় জয় তুলে নিয়েছে দেশের লিগ চ্যাম্পিয়নরা। বুধবার (১১ এপ্রিল) সন্ধ্যায় গৌহাটির ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়ামে মিজোরামের এই দলটিকে ৩-০ ব্যবধানে হারিয়েছে সাইফুল বারী টিটুর শিষ্যরা।

প্রাণতোষ দাস, সুলতান জিতু, মামুন মিয়া, সাদ উদ্দীন, জীবন, সুলতান শাকিল, টুটুল বাদশাকে সাবে রেখে মূল একাদশ সাজিয়েছেন টিটু। গোলরক্ষক শহীদুল আলম সোহেল (অধিনায়ক), রক্ষণভাগে নাসিরুদ্দীন চৌধুরী, ওয়ালি ফয়সাল, রায়হান হাসান ও এলিসন উদোকাকে রেখে চোট থেকে ফেরা ইমন মাহমুদ দলে অন্তর্ভূক্ত করেছেন কোচ। এমেকা ওনুহা, রুবেল মিয়া, মোহাম্মদ ফাহাদ, সানডে সিজোবা, সেইয়া কোজিমোকে নিয়ে আক্রমণ সাজিয়েছিলেন টিটু।

বিজ্ঞাপন

ফরমেশনে পরিবর্তন আনেন টিটু। আইজলের কোচ সানতোষ কেশপের ৩-৪-২-১  ফরমেশনের বিপক্ষে ৪-২-৩-১ ফরমেশনে খেলিয়েছেন টিটু। আক্রমণ নির্ভর। সেটাতেই সফল কোচ।

ম্যাচের বয়স তখন দুই মিনিট। টুর্নামেন্টের কাঙ্খিত গোলের দেখা পেলো আবাহনী। এমেকার পাস থেকে ডি বক্সের ডান প্রান্ত থেকে রুবেল মিয়ার ডান পায়ের শট গোলবারের টপ কর্নার দিয়ে জাল খুজে পায় (১-০)। গোলে উতসবে ভেসে যায় নীল শিবিররা।

১৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন ডিফেন্ডার এলিসন। কর্নার থেকে উড়ে আসা বল বারের খুব কাছ থেকে গোল করেন এই নাইজেরিয়ান ডিফেন্ডার।

বিজ্ঞাপন

৩৭ মিনিটে সানডে সিজোবার হেড থেকে ডি বক্সের মাঝখানে বল পান সেইয়া কোজিমো। বারের বাঁ পাশ দিয়ে নিচু শটে বল জালে জড়িয়ে ব্যবধান আরও বড় করেন এশিয়ান কোটায় খেলতে আসা এই জাপানিজ মিডফিল্ডার।

৪১ মিনিটে হলুদ কার্ড দেখেন সবশেষ ম্যাচে নিষেধাজ্ঞার কারণে দর্শক হয়ে থাকা সানডে সিজোবা। বাজে ট্যাকেলের জন্য কার্ড পান তিনি।

প্রথমার্ধেই তিন গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে গোলের দেখা মিলেনি টিটুর শিষ্যদের। এরপর ৬৩ মিনিটে রুবেল মিয়াকে তুলে জীবনকে নামান টিটু। ৭৩ মিনিটে স্ট্রাইকার এমেকাকে তুলে বাদশা টুটুলকে বদলি করান কোচ। ৮৫ মিনিটে ইমন মাহমুদকে তুলে মামুন মিয়াকে নামান টিটু।

পরে আরও কিছু আক্রমণ করলেও গোলের দেখা পায়নি নীল শিবিররা। ৩-০ গোলের ব্যবধানে অ্যাওয়ে ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়েন টিটুর শিষ্যরা। সঙ্গে টুর্নামেন্টের প্রথম পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লো দেশের লিগ চ্যাম্পিয়নরা। তিন পয়েন্ট নিয়ে এখন ই গ্রুপে তিনে অবস্থান করছে ঢাকা আবাহনী।

বিজ্ঞাপন

আইজলের বিপক্ষে আবাহনীর ফিরতি ম্যাচটি আগামী ২৫ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে।

এর আগে এএফসি কাপে নিজের মাটিতে নিউ রেডিয়েন্টের বিপক্ষে হার দিয়ে প্রথম ম্যাচ ‍শুরু করেছিল আবাহনী। দ্বিতীয় ম্যাচে অনেকটা দ্বিতীয় সারির খেলোয়াড়দের নিয়ে গড়া ব্যাঙ্গালুরুর বিপক্ষে হার। একই ব্যবধানে। এক গোলের হার। এবার নিজেদের তৃতীয় ম্যাচ আইজলকে সহজ জয়ে হারিয়ে টুর্নামেন্টে টিকে রইল ধানমন্ডির জায়ান্টরা।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন