বিজ্ঞাপন

আমার আরও ‘ভালো শব্দ’ ব্যবহার করা উচিত: তামিম

December 14, 2017 | 6:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বিপিএলের গ্রুপ পর্বে রংপুর রাইডার্সের সঙ্গে ম্যাচের পর উইকেট নিয়ে ক্ষোভটা প্রকাশ্যেই জানিয়েছিলেন কুমিল্লা অধিনায়ক তামিম ইকবাল। ওই ম্যাচেই উইকেট হতাশাজনক বলেছিলেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। উইকেটকে পরে ‘পুওর’ বলেছেন রংপুরের ব্রেন্ডন ম্যাককালামও। কিন্তু বিসিবির কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে শুধু তামিমকেই।

আজ সেটিরই শুনানি ছিল। সেটি শেষে তামিম বলেছেন, আরও ‘ভালো শব্দ’ ব্যবহার করা উচিত ছিল তার। বিসিবির পরিচালক মাহবুব আনামও বলেছেন, শব্দচয়নের কারনেই তামিমকে ডেকে পাঠিয়েছে বোর্ড।

উইকেট নিয়ে ওই মন্তব্যের এক দিন পরেই জানা যায়, তামিমকে চিঠি পাঠিয়েছে বোর্ড। সেই চিঠির পর আজ শুনানি ছিল। সেটি শেষের পর তামিম নিজের ‘অপরাধ’ একরকম স্বীকার করে নিয়েছেন।

বিজ্ঞাপন

‘দেখেন, আমাকে যে কারণে শুনানিতে ডাকা হয়েছে, সবাই জানি উইকেট এবং আউটফিল্ডের ব্যাপারে উনারা উনাদের কনসার্ন আমাকে জানিয়েছেন। আমিও এটা মানি আমি আরও ‘ভালো শব্দ’ ব্যবহার করতে পারতাম। আমি হয়তো খুব ভালোভাবে জিনিসটা বলতে পারি নাই। আমি এটাই বলেছি। উনারাও এটা খুব সুন্দরভাবে নিয়েছেন। উনারা আমাকে বলেছেন, বাংলাদেশের হয়ে খেলি, বিসিবি আমার অভিভাবক। এই গ্রাউন্ড, উইকেট সবই আমাদের সম্পদ।’ তামিম জানান।

কিন্তু একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে এভাবে বোর্ডের কাছে জবাবদিহিতা করাটা তামিম কি স্বাভাবিকভাবে নিচ্ছেন? মনে যা থাক, মুখে এই বাঁহাতি ওপেনার বললেন অন্য কিছুই, ‘খারাপ লাগার কথা কিছু না, উইকেট যদি ভালো না থাকে আমি বলতে পারব। জিনিসটা আমি সুন্দরভাবে বলতে পারতাম। আমি এই ব্যাপারটার সঙ্গে সহমত। আমি আশা করি, সামনে এই ব্যাপারটা ঠিক হবে।’

এই শুনানির জন্য আজ তামিম টি-টেন লিগের একটা ম্যাচে খেলতে পারছেন না। পাখতুনের হয়ে আজকের ম্যাচে না পারলেও পরের দুইটি ম্যাচে খেলার কথা তার। আজ রাতেই দেশ ছাড়বে বলেও জানা গেছে। কিন্তু এই শুনানি কি আরেকটু পিছিয়ে দেওয়া যেত না? মাহবুব আনামের ব্যাখ্যা, শুরুতে ২১ ডিসেম্বর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এরপর তামিমের ব্যক্তিগত ছুটি থাকায় তার সুবিধার জন্যই তারিখটা এক সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

বিজ্ঞাপন

বোর্ড পরিচালকদের সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠল, তামিমকে ঠিক কী কারণে জবাবদিহি করতে হয়েছে? তামিমকেই বা কেন শুধু ডাকা হলো? এখানে মাহবুব আনাম স্পষ্ট করেই বললেন শব্দচয়নের মাত্রা ছাড়িয়ে যাওয়ার জন্যই এই সিদ্ধান্ত, ‘আমি আপনাকে একটু আগেই বললাম, শব্দচয়ন কীভাবে করবেন। কতটুকু করবেন, কতটুকু বলতে পারবেন সব খেলোয়াড়ের জানা উচিত। আপনি অবশ্যই বলতে পারবেন এটা কতটুকু টার্নিং উইকেট, কতটুকু পেস উইকেট, কতটুকু ফাস্ট উইকেট… আপনি কীভাবে শব্দচয়ন করবেন সব আন্তর্জাতিক খেলোয়াড়ের বোঝা উচিত। স্বাভাবিকভাবে বলতে হবে আরও কুইক বল আসলে ভালো স্ট্রোক খেলতে পারতাম। এটা যার যার ব্যক্তিগত ব্যাপার, এটা সেদিন কোড অব কন্ডাক্টের নর্ম। তার থেকে সে বেশি বলেছে বলেই তাকে আমরা ডেকেছি। সে এটা বুঝতে পেরেছে। ’

সারাবাংলা/এএম/এমআরপি/১৪ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন