বিজ্ঞাপন

শেষ মাঘের কালো মেঘ বৃষ্টি হয়ে ঝরল

February 4, 2022 | 3:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাদে আছে, মাঘ মাসের শীতে বাঘ কাঁপে। গত কয়েকদিন হাড় কাঁপানো শীত ছিল, পরের দিনগুলোতে ভ্যাপসা গরমও ছিল। অবশেষে শেষ মাঘের দুপুরে কালো মেঘ বৃষ্টি হয়ে ঝরল।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর আগেই পূর্বাভাসে জানিয়েছিল— বৃষ্টির সম্ভাবনা থাকায় তাপমাত্রা কিছুটা বাড়ছে। বৃষ্টি শেষে আবারও শীত নামবে। কখনও গরম, কখনও শীত এভাবেই বিদায় প্রবাদের ‘বাঘ কাঁপানো মাঘ’ মাস।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকে থমকে ছিল আকাশ। চারপাশের পরিবেশ ছিল কেমন যেন বিষণ্ন। সারাদিন সূর্যের দেখা নেই মোটেও। দুপুরের পর দমকা বাতাসের সঙ্গে মুখ ভার করে থাকে কালো মেঘ। এরপর কালো মেঘ বৃষ্টি হয়ে ঝরতে শুরু করে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে— দেশের বিভিন্ন স্থানে শুক্রবারের মতো বৃষ্টি হতে পারে শনিবারও। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও দিনের তাপমাত্রা দুই-তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়— রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে বৃহস্পতিবার রাতেও রাজধানী থাকার কোনো কোনো জায়গায় এক পশলা বৃৃষ্টি হয়েছে।

সর্বোচ্চ বৃষ্টি দিনাজপুরে:  দিনাজপুরে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও উত্তরবঙ্গের কুড়িগ্রাম, লালমনিরহাট পঞ্চগড়সহ দেশের বিভিন্ন স্থানে গুড়িগুড়ি আবার কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের মতে, সাত ঘণ্টায় ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হিসেবে রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাত থেকে শুক্রবার (৪ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত দিনাজপুরে ৭ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়। পরে সকাল ৯টা পর্যন্ত তা বেড়ে ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হিসেবে রেকর্ড করা হয়। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া দিনাজপুরের বাতাসের আর্দ্রতা ছিল ৯১ শতাংশ আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫-৭ কিলোমিটার। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উপজেলায় রেকর্ড করা হয়েছে।

দিনাজপুর ছাড়াও সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টি হয়েছে।  আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়— পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া শুক্রবার মধ্যরাত থেকে শনিবার সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রা অপরিবর্তিত থাকবে শনিবারও: শনিবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা (২-৩) ডিগ্রি পর্যন্ত হ্রাস পেতে পারে।

ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাবে। আসতে পারে দমকা হাওয়া, যার গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার।

দুর্ভোগে জনজীবন : শৈত্যপ্রবাহ কেটে যেতে শুরু করলেও শেষ মাঘে লাগাতার বৃষ্টিতে বিপাকে পড়েছেন দেশের উত্তরাঞ্চলের মানুষ। বিভাগীয় শহর রাজশাহীতে শুক্রবার ভোর থেকেই চলছে লাগাতার বৃষ্টি। ছুটির দিনেও কাজের সন্ধানে বের হওয়া খেটে খাওয়া মানুষ পড়েছেন দুর্ভোগে।

শুক্রবার সকাল ১১টা পর্যন্ত ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে রাজশাহী আবহাওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র জানান, ভোর সাড়ে চারটায় বৃষ্টি শুরু হয়। তখন ১.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়। সকাল ৭ টা ২০ মিনিট থেকে আবার শুরু হয়। সকাল ৯টা পর্যন্ত মোট ১০ দশমিক ৮ মিলিমিটার এবং ১১ টা পর্যন্ত ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রংপুর আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৯টা পর্যন্ত রংপুরে ১৬ দশমিক ৩ মিলিমিটার, নীলফামারীর সৈয়দপুরে ১ মিলিমিটার ও দিনাজপুরে ৭ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রংপুর আবহাওয়া কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, ‘পশ্চিমা লঘুচাপের কারণে অবিরত বৃষ্টিপাত হচ্ছে। এটি শনিবার পর্যন্ত চলতে পারে। শনিবারের পর পরিস্থিতি স্বাভাবিক হবে এবং শীত আরও বাড়তে পারে।’

ছবি: সুমিত আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট, সারাবাংলা

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন