বিজ্ঞাপন

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে আইসিসির প্যানেল

April 12, 2018 | 11:33 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বহুদিনের রাজনৈতিক টানাপোড়নে পাকিস্তান এবং ভারতের মধ্যে ক্রিকেট সম্পর্ক এখন নেই বললেই চলে। মাঠে না হলেও দুই প্রতিবেশি দেশের মাঠের বাইরের লড়াই শেষ হচ্ছে না। ভারত-পাকিস্তানের ক্রিকেটীয় মাঠের লড়াইও তাই দেখা যাচ্ছে না। প্রতিবেশী দুই দেশের দ্বন্দ্ব মেটাতে এবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি নতুন উদ্যোগ নিয়েছে।

ভারত-পাকিস্তানের মাঠের লড়াই ফেরাতে তিন সদস্যের প্যানেল নিয়োগ দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি।

২০১৪ ও ২০১৬ সালে পাকিস্তানের মাটিতে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল দুই দেশের। তবে, রাজনৈতিক ইস্যুতে সেটা হয়নি, ভারতও খেলতে আগ্রহ দেখায়নি। পাকিস্তান ক্রিকেট বোর্ড অভিযোগ করে আসছিল, দুটি দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত না হওয়ার কারণে তারা ৭ মিলিয়ন (৭০ লাখ) ডলার ক্ষতির সম্মুখিন হয়েছে। এমনকি ভারতের বোর্ডের বিপক্ষে মামলাও ঠুকে দিতে চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। আইসিসির ইভেন্টে মুখোমুখি লড়াইয়ে দেখা হলেও ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ নেই ২০১৩ সাল থেকে।

বিজ্ঞাপন

নিরপেক্ষ কোনো ভেন্যুতে খেলার আমন্ত্রণ জানানো হলেও ভারতের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, পাকিস্তানের সঙ্গে কোনো ক্রিকেটই খেলবে না তারা। এমনকি আইসিসির কোনো টুর্নামেন্টে যাতে অন্তত গ্রুপ পর্বে ভারত-পাকিস্তান মুখোমুখি না হয়, সে ব্যবস্থা নিতে আইসিসির ওপরও চাপ সৃষ্টি করে ভারতীয় ক্রিকেট বোর্ড।

শুধু তাই নয়, ২০১৮ সালের এশিয়া কাপ ভারতের মাটিতে হওয়ার কথা ছিল। ক্রিকেটীয় সম্পর্কে ফাটল ধরায় আর ভারত আয়োজক বলে পাকিস্তান এই মেগা ইভেন্টে সেখানে গিয়ে খেলতে চায়নি। পরে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ভেন্যু বদল করে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে যাচ্ছে প্রতিযোগিতাটি।

এমন সব অভিযোগের পর বসে থাকতে চায়নি আইসিসি, তিন সদস্যের একটি বিতর্ক প্যানেল গঠন করেছে সংস্থাটি। ভারত এবং পাকিস্তানের মধ্যে বিরোধ মীমাংসা করাই হবে তাদের মূল কাজ। আগামী অক্টোবরের ১ থেকে ৩ তারিখ দুবাইতে এ নিয়ে শুনানি অনুষ্ঠিত হবে এবং সেখানেই দু’দেশের দ্বিপাক্ষিক সিরিজ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল নিশ্চিত করেছে যে মাইকেল বেলোফ এই প্যানেলের চেয়ারম্যান হিসেবে থাকবেন। পাকিস্তান ও ভারত ক্রিকেটে বোর্ডের দ্বন্দ্ব নিরসনে কাজ করবে এই প্যানেল। আইসিসির শর্ত পূরণ করে গঠিত এই প্যানেলের বাকি দুই সদস্য হচ্ছেন জন পলসন ও ড. অ্যানাবেল্লে বেন্নেত। আগামী ১-৩ অক্টোবর দুবাইয়ে আইসিসির অনুচ্ছেদ ১০.৪ অনুযীয় শুনানী অনুষ্ঠিত হবে। প্যানেলের নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো আপিল করা যাবে না।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন