বিজ্ঞাপন

সৌদি আরব ও যুক্তরাজ্য সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

April 12, 2018 | 12:07 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সৌদি আরবের নেতৃত্বে সন্ত্রাসবিরোধী ইসলামি সামরিক জোটের এক মাসব্যাপী চলমান মহড়ায় অংশ নিচ্ছে বাংলাদেশ। দেশটির জুবাইলে  বাংলাদেশসহ ২৩টি দেশের এই যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান হবে আগামী ১৬ এপ্রিল। এতে অংশ নিতে ১৫ এপ্রিল ঢাকা ছেড়ে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) প্রধানমন্ত্রীর আসন্ন সৌদি আরব ও যুক্তরাজ্য সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব কথা বলেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী। সৌদিতে সামরিক মহড়া ও কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে আগামী ১৬ এপ্রিল দাম্মাম থেকে বিশেষ বিমানে লন্ডন যাবেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি ২৫ তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। সেখানে তিনি কমনওয়েলথভুক্ত দেশগুলোর শীর্ষ প্রধানদের বৈঠকে অংশ নেবেন। বৈঠক শেষে ২৩ এপ্রিল ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

আবুল হাসান মাহমুদ আলী জানান, লন্ডনে কমরওয়েলথ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইড লাইনে বৈঠক হতে পারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ওই বৈঠকে তিস্তাসহ দ্বি-পক্ষীয় সকল বিষয়ে আলোচনা করা হবে।

এক প্রশ্নের জবাবে আবুল হাসান মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও দক্ষ কূটনৈতিক তৎপরতায় সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের সম্পর্ক আরো জোরালো ও বহুমুখী হয়েছে। আবহমান ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের পাশাপাশি সামরিক ক্ষেত্রেও সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে।

সৌদির নেতৃত্বে সন্ত্রাসবিরোধী ইসলামি সামরিক জোটে অংশ নেয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সামরিক জোটের চলমান গাল্ফ শিল্ড ওয়ান নামের সামরিক মহড়ায় বাংলাদেশ সক্রিয় অংশ নিচ্ছে। তার মানে এই নয় যে, বাংলাদেশ এই জোটের অধীনে যুদ্ধে যাবে। বাংলাদেশ এখনো এই জোটে অপশনাল হিসেবে রয়েছে। বাংলাদেশ এ জোটের মধ্য দিয়ে কোনো যুদ্ধে যাচ্ছে না। তবে মুসলমানদের পবিত্র স্থান ‘মক্কা’ ও ‘মদিনা’ আক্রান্ত হলে সৈন্য পাঠাবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআইএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন