বিজ্ঞাপন

বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা-আফগানিস্তান!

April 12, 2018 | 12:40 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এবারের এশিয়া কাপ ভারতের বদলে হবে সংযুক্ত আরব আমিরাতে। সেটা ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তবে, ম্যাচের ভেন্যু আবুধাবি আর দুবাই ঠিক করা হলেও কে কোন গ্রুপে আর কবে মাঠে নামবে তার অফিসিয়ালি ঘোষণা আসেনি।

অফিসিয়ালি ঘোষণা না এলেও ভারতের ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকটেকার’ এই সূচি প্রকাশ করেছে। সত্য-মিথ্যা জানা যাবে খুব শিগগিরই।

সব কিছু ঠিক থাকলে, ১৪তম এশিয়া কাপ ক্রিকেট আসর বসবে আমিরাতে। এর আগে ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে বাংলাদেশে হয় এশিয়া কাপের টানা তিনটি আসর। একাধিকবার সফলভাবে এশিয়া কাপের আয়োজন করে সাড়া ফেলেছিল বাংলাদেশ। এবার ভারত-পাকিস্তান দ্বন্দ্বে আয়োজক হওয়ার সুযোগ পেল আমিরাত। চলতি বছরের ১৩ থেকে ৩০ সেপ্টেম্বর আসন্ন আসরের সম্ভাব্য সূচি ধরা হয়েছে। বাছাইপর্বের খেলা হবে ১৩ থেকে ১৮ সেপ্টেম্বর। মূল পর্বের ফাইনাল হবে ৩০ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

ক্রিকটেকারের প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা আর আফগানিস্তানের সঙ্গে খেলতে হলে কোয়ালিফাইং বাধা পেরুতে হবে অন্য দলটিকে। যেখানে অংশ নেবে ৬টি দেশ মালয়েশিয়া, সিঙ্গাপুর, হংকং, নেপাল, ওমান ও আরব আমিরাত। এখান থেকে চ্যাম্পিয়ন দল সুযোগ পাবে ১৪তম এশিয় কাপে।

তাদের প্রতিবেদনে গ্রুপ ‘এ’ তে থাকছে ভারত, পাকিস্তান এবং বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। আর গ্রুপ ‘বি’ তে থাকছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। উদ্বোধনী দিনে প্রুপ পর্বের প্রথম ম্যাচে ১৮ সেপ্টেম্বর মুখোমুখি হবে পাকিস্তান-বাছাইয়ের চ্যাম্পিয়ন দল এবং বাংলাদেশ-শ্রীলঙ্কা। ১৯ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে খেলবে বাছাইয়ের চ্যাম্পিয়ন দল। ২০ সেপ্টেম্বর আফগানদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ২১ সেপ্টেম্বর ভারত-পাকিস্তান ম্যাচের সঙ্গে হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ। সুপার ফোরের রাউন্ড শুরু হবে ২৩ সেপ্টেম্বর। সেখানে প্রতিটি দলই প্রতিটি দলের মুখোমুখি হবে।

এসিসি এবারের এশিয়া কাপে কিছুটা পরবর্তন এনেছে। প্রতিবারই ওয়ানডে ফরম্যাটে খেলা হয়। তবে, গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সেই আসর হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। আবারো ওয়ানডে ফরম্যাটে খেলা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন