বিজ্ঞাপন

মৃত্যুর সাড়ে ৩ বছর পর রাজীব মীরের বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা

February 11, 2022 | 1:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রয়াত সহযোগী অধ্যাপক মীর মোশারেফ হোসেনকে (রাজীব মীর) বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আইন অনুযায়ী, রাজীব মীরের চাকরির সুবিধা (সার্ভিস বেনিফিট) তার স্ত্রীকে বুঝিয়ে দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

রাজীব মীরকে বরখাস্তের আদেশ আইনি কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী শাহদীন মালিক ও এম মঞ্জুর আলম। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

বিজ্ঞাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে রাজীব মীরকে ২০১৭ সালের ১০ আগস্ট স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়। তিনটি তদন্ত কমিটির প্রতিবেদনে দোষী সাব্যস্ত হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ৭৪তম সিন্ডিকেট সভায় তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর রাজীব মীর বিশ্ববিদ্যালয়ের নেওয়া সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ২০১৮ সালের ২৮ জানুয়ারি হাইকোর্টে রিটটি দায়ের করেন।

ওই রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ৩০ জানুয়ারি রাজীব মীরকে বরখাস্তের আদেশ কেন আইনি কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর ২০১৮ সালের ২১ জুলাই রাজীব মীর ভারতের চেন্নাইয়ে চিকিৎসারত অবস্থায় মারা যান। পরবর্তীতে তার স্ত্রী সুমনা খান ওই রিটে পক্ষভুক্ত হন। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাজীব মীরকে বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন