বিজ্ঞাপন

সাতকানিয়ায় নির্বাচনি সহিংসতার ২৩ মামলা, গ্রেফতার ৫১

February 14, 2022 | 4:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার ঘটনায় ২৩টি মামলা হয়েছে এবং এ পর্যন্ত ৫১ গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ১৬টি মামলা শুধুমাত্র ভোটগ্রহণের দিন সহিংসতার ঘটনায় দায়ের হয়েছে।

বিজ্ঞাপন

নির্বাচনি সহিংসতার ঘটনায় সর্বশেষ দু’জনকে গ্রেফতারের পর সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দিয়েছেন চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) এস এম রাশিদুল হক।

চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে সবচেয়ে সংঘাতপূর্ণ ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়েছে সাতকানিয়া উপজেলায়। নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকেই প্রায় প্রতিদিনই সংঘর্ষ, গোলাগুলির খবর এসেছে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে এসব সংঘাতের ঘটনা ঘটেছে। ভোটের আগের রাতে হামলার শিকার হয়ে গুরুতর আহত হয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক পার্থসারথী চৌধুরী।

গত ৭ ফেব্রুয়ারি ভোটের দিন উপজেলার খাগরিয়া, বাজালিয়া, নলুয়া, সোনাকানিয়াসহ কয়েকটি ইউনিয়নে রক্তক্ষয়ী সংঘাতের ঘটনা ঘটে। প্রকাশ্যে অস্ত্রের মহড়া দেয় বিভিন্ন প্রার্থীর সমর্থক সন্ত্রাসীরা। বাজালিয়া ইউনিয়নে এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে গিয়ে গোলাগুলিতে প্রাণ হারিয়েছেন বহিরাগত এক ব্যক্তি। নলুয়ায় এক শিশুকে কুপিয়ে হত্যা করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে খাগরিয়া ইউনিয়নে দু’টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

বিজ্ঞাপন

খাগরিয়া ইউনিয়নে নির্বাচনী সহিংসতার ঘটনায় দায়ের হওয়া সর্বশেষ দু’জনকে গ্রেফতার করে অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে জেলা গোয়েন্দা পুলিশ নোয়াখালীর চরজব্বার উপজেলার চরক্লার্ক গ্রাম থেকে রোববার রাতে সামশুদ্দিন নিশান (২০) নামে একজনকে গ্রেফতার করে। পরে তার দেওয়া তথ্য অনুযায়ী সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নের জোড়ারকূলে নির্মাণাধীন একটি ঘরের ভেতরে লুকিয়ে রাখা একটি এলজি উদ্ধার করা হয় বলে জানান জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক কেশব চক্রবর্তী।

এ ছাড়া সাতকানিয়া থানা পুলিশ উপজেলার খাগরিয়া ইউনিয়নের আমিরখীল গ্রাম থেকে জয়নাল আবেদিন (৪৭) নামে একজনকে গ্রেফতার করে। তার বসতঘরে তল্লাশি করে একটি একনলা বন্দুক ও ২টি কার্তুজ উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

এসপি রাশিদুল হক বলেন, ‘গ্রেফতার দু’জনকেই ভোটের দিন অস্ত্র হাতে মহড়া দিতে দেখা গেছে। তাদের ছবিও গণমাধ্যমে প্রকাশ হয়েছে। তাদের দেখানোমতে তল্লাশি করে অস্ত্র উদ্ধার করা হয়েছে। অস্ত্রগুলো তাদের নিজেদের নাকি কেউ সরবরাহ করেছে সেটা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে বের করা হবে।’

সাতকানিয়া উপজেলায় ভোটের দিন অস্ত্রবাজি করে যারা আইনশৃঙ্খলার বিঘ্ন ঘটিয়েছিল তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে বলে জানান এসপি রাশিদুল হক।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন