বিজ্ঞাপন

বাজেটে একগুচ্ছ প্রণোদনা ও বরাদ্দ দাবি বিডব্লিউসিসিআইয়ের

February 16, 2022 | 5:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে একগুচ্ছ প্রণোদনা ও বরাদ্দ চেয়েছেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (বিডব্লিউসিসিআই) নেতারা। করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্তদের জন্য এসএমই খাতে বিশেষ বরাদ্দ, নারীদের ব্যক্তিগত আয়কর সীমা বাড়ানো ও নতুন উদ্যোক্তাদের জন্য কর মওকুফের দাবিও রয়েছে তাদের প্রস্তাবনায়।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে নারী উদ্যোক্তা উন্নয়নে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য প্রস্তাবনায় সংগঠনটির সভাপতি সেলিমা আহমদের সই করা চিঠিতে এই দাবি করা হয়।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে নারী উদ্যোক্তা উন্নয়নের জন্য, বিশেষ করে করোনার কারণে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য এসএমই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দ রাখতে হবে। নারীদের জন্য ব্যক্তিগত আয়কর সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে সাড়ে ৪ লাখ টাকা করতে হবে।

যেসব নারী উদ্যোক্তারা সেবা খাতে (বিশেষ করে বুটিক, বিউটি পার্লার, ক্যাটারিং, খাবারের দোকান ও ব্যবসা) আছেন, তাদের ব্যবসার ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ নির্ধারণ করতে হবে বলেও দাবি জানিয়েছেন তারা। বলছেন, করোনার প্রভাব মোকাবিলায় সব নারী উদ্যোক্তাদের ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরের ভ্যাট ও ট্যাক্স মওকুফ করতে হবে। নতুন নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছরের ট্যাক্স ও ভ্যাট মওকুফ করতে হবে।

বিজ্ঞাপন

নারী উদ্যোক্তাদের পক্ষ থেকে আরও বলা হয়, ব্যবসার নতুন ট্রেড লাইসেন্স ফি ও নবায়ন ফি ৫০ শতাংশ কমাতে হবে। বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা প্যাকেজে নারী উদ্যাক্তাদের জন্য ৫ শতাংশ কোটার জায়গায় বিশেষভাবে ১৫ শতাংশ কোটা বরাদ্দ রাখতে হবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তা পরিচালিত ব্যবসার শো-রুমের ওপর মূল্য সংযোজন কর অব্যাহতি প্রদানের ঘোষণা চলমান রেখে এর যথাযথ প্রচার ও প্রয়োগ নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন