বিজ্ঞাপন

মৌলিক ও গবেষণা গ্রন্থ প্রকাশের আহ্বান ইউজিসির

February 16, 2022 | 6:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উচ্চ শিক্ষা স্তরে বাংলা ভাষায় মানসম্মত বইয়ের অভাব রয়েছে জানিয়ে এ সংকট থেকে বেরিয়ে আসতে বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের বেশি বেশি মৌলিক ও গবেষণা গ্রন্থ প্রকাশের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) উচ্চ শিক্ষা স্তরে তিনটি মৌলিক গ্রন্থ প্রকাশ উপলক্ষে গ্রন্থস্বত্ব বিষয়ে পাণ্ডুলিপি প্রণেতাদের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লেখকদের ভালো মানের বই প্রকাশে উদ্যোগী হওয়া এবং এসব প্রকাশনায় কোনো ধরনের চৌর্যবৃত্তির আশ্রয় যেন না নেওয়া হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন ইউজিসি চেয়ারম্যান। মানসম্মত গ্রন্থ প্রকাশে ইউজিসি সহায়তা আরও বাড়ানো হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

যে তিনটি বই প্রকাশ পাচ্ছে এগুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম লিখেছেন ‘নিউক্লিয়ার পাওয়ার ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড’, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী লিখেছেন ‘বিকিরণ পদার্থবিদ্যা’ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইকবাল হুসাইন লিখেছেন ‘সামাজিক আন্দোলন: প্রত্যয় তত্ত্ব ও ঘটনা’।

অনুষ্ঠানে ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান ও পাণ্ডুলিপির প্রণেতারা সমঝোতা স্মারকে সই করেন। কমিশনের রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ও অধ্যাপক ড. মো. আবু তাহের।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, এই তিনটি বই দেশের উচ্চ শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বইগুলোর মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে।

বিজ্ঞাপন

রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন ডিভিশনের উপপরিচালক মো. শাহীন সিরাজের সঞ্চলনায় অনুষ্ঠানে কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন