বিজ্ঞাপন

কানাডাকে খুনিদের আশ্রয় না হওয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

February 16, 2022 | 9:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিজের দেশকে খুনিদের আশ্রয় না বানাতে কানাডার সরকারকে পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার প্রসঙ্গ উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কানাডা পৃথিবীর সব খুনির আশ্রয়কেন্দ্র হতে পারে না।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন মন্ত্রী। এর আগে কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলাসের সঙ্গে এক বৈঠকেও অংশ নেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি কানাডিয়ানদের বললাম— পৃথিবীর সব খুনিকে আশ্রয় দেওয়ার স্থান কানাডা হওয়া উচিত নয়। নূর চৌধুরীকে ফেরত দিয়ে এই বদনাম থেকে তোমরা মুক্ত হও।

আরও পড়ুন- নিষেধাজ্ঞার চিঠি বিষয়ে এখনও ওয়াশিংটনের জবাব পায়নি ঢাকা

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, দু’জনের (বঙ্গবন্ধুর খুনি) একজন কানাডায় এবং আরেকজন যুক্তরাষ্ট্রে আছে। তাদের আনার জন্য সব রকমের চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি।

এসময় র‍্যাবের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার বিষয়েও আলাপ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ঢাকার চিঠির জবাব এখনো দেয়নি ওয়াশিংটন। তবে এ বিষয়ে কাজ চলছে।

ড. আবদুল মোমেন বলেন, র‍্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে জানতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু গত মাসের শেষের দিকে এই চিঠি লেখা হলেও এখনো কোনো উত্তর আসেনি।

বিজ্ঞাপন

এরপর সংযুক্ত আরব আমিরাত সফর প্রসঙ্গেও কতা বলেন মন্ত্রী। তিনি বলেন, দেশটির সঙ্গে অনেক ইতিবাচক আলাপ হয়েছে। আমরা চাইছি তাদের সঙ্গে সরাসরি শিপিং যোগাযোগ। তারাও বলেছে, সরাসরি শিপিং হলে ভালো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ওই দেশ থেকে আমদানি করি প্রায় ১৮০ কোটি ডলারের পণ্য। গত বছর আমরা প্রায় ৫০ কোটি ডলারের মতো পণ্য পাঠিয়েছিও। আমাদের কৃষিজাত পণ্য— সেগুলো আমরা আরও বেশি করে পাঠাতে চাই।

দুবাইয়ে সতেজ কৃষিপণ্য পাঠানোসহ বাণিজ্য বাড়ানোর বিষয়েও কথা হয়েছে বলে জানান মন্ত্রী। বলেন, দেশটি বাংলাদেশকে কৃষিপণ্য উৎপাদন, রফতানি ও পুনঃরফতানিতে সহযোগিতা করতে প্রস্তাব দিয়েছে।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন