বিজ্ঞাপন

মাধ্যমিক বিদ্যালয় খুলে দেওয়ার পরামর্শ কারিগরি কমিটির

February 16, 2022 | 11:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মত দিয়েছে কোভিড-১৯ মোকাবিলায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তবে এ ক্ষেত্রে কেবল দুই ডোজ করোনা ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলো খুলে দেওয়ার কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে কারিগরি পরামর্শক কমিটির সভাপতি ডা. মো. সহিদুল্লাহ সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

ডা. সহিদুল্লাহ সারাবাংলাকে বলেন, যেহেতু এখন করোনা সংক্রমণ পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে, তাই স্বাস্থ্যবিধি মেনে দুই ডোজ ভ্যাকসিন গ্রহণসাপেক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ভাবা যেতে পারে।

সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার সূত্র ধরে কমিটির পরামর্শের কথা জানিয়ে তিনি বলেন, ১২ বছরের বেশি যাদের বয়স, তাদের ভ্যাকসিন দেওয়া হয়েছে। ফলে ১২ বছরের বেশি বয়সীদের জন্যই কেবল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরামর্শ দেওয়া হয়েছে। যারা প্রাথমিকে পড়ছে, তাদের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিজ্ঞাপন

একই কথা জানালেন কমিটির সদস্য ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলামও। পাশাপাশি তিনি ২২ ফেব্রুয়ারি স্কুল খোলার বিষয়টিও জানিয়েছেন।

ডা. নজরুল সারাবাংলাকে বলেন, ১২ বছরের বেশি বয়সী যাদের দুই ডোজ ভ্যাকসিন দেওয়া শেষ হয়েছে, তাদের জন্য ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। আমাদের দেশে যেহেতু ১২ বছরের নিচে কাউকে ভ্যাকসিন দেওয়া হয়নি, তাই বলা যেতে পারে যে মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে আলাদাভাবে বলার কোনো প্রয়োজন নেই। সেটি সবসময়ের জন্যই প্রযোজন্য।

এর আগে, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে নতুন করে স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। দুই দফার ঘোষণায় আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রয়েছে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই সংক্রমণের হার নিম্নমুখী হওয়ায় ফের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে আলোচনা ওঠে।

বিজ্ঞাপন

এরই মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একাধিক অনুষ্ঠানে বলেছেন, নতুন করে আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়তে নাও পারে। অর্থাৎ ২২ ফেব্রুয়ারি খুলে দেওয়া হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও ফেব্রুয়ারির শেষের দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

বুধবার রাতে আবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বার্তায় জানানো হয়েছে, বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী। কারিগরি পরামর্শক কমিটির বক্তব্য বলছে, সেক্ষেত্রে ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হতে পারে। এ ক্ষেত্রেও সপ্তম শ্রেণি থেকে উচ্চতর শ্রেণির শিক্ষার্থীরা হয়তো স্কুলে যাওয়ার সুযোগ পাবে। কেননা ভ্যাকসিন দেওয়া হয়েছে মূলতই সপ্তম ও তদূর্ধ্ব শ্রেণির শিক্ষার্থীদের।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন