বিজ্ঞাপন

২ নিরাপত্তা সম্মেলন: জার্মানি ও ফ্রান্স যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

February 17, 2022 | 10:57 am

সারাবাংলা ডেস্ক

পৃথক দুইটি নিরাপত্তা সহযোগিতা বিষয়ক সম্মেলনে যোগ দিতে জার্মানি ও ফ্রান্স সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এর মধ্যে একটি নিরাপত্তা সম্মেলন রয়েছে জার্মানির মিউনিখে, অন্য সম্মেলনটি হবে ফ্রান্সের প্যারিসে।

বিজ্ঞাপন

এই দুই নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ত্যাগ করছেন। ছয় দিনের সফর শেষে ঢাকা ফিরবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি জার্মানিতে অনুষ্ঠেয় ৫৮তম মিউনিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন।

মিউনিক নিরাপত্তা সম্মেলন গত চার দশক ধরে আন্তর্জাতিক নিরাপত্তা নীতি বিষয়ক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি স্বাধীন ফোরাম হিসাবে কাজ করছে।

বিজ্ঞাপন

জার্মানির এই সম্মেলনে যোগদান শেষে মন্ত্রী ২১ ফেব্রুয়ারি মিউনিখ থেকে প্যারিসের পথে রওনা হবেন। আগামী ২২ ফেব্রুয়ারি সেখানে অনুষ্ঠেয় প্যাসিফিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী পর্যায়ের ফোরাম বৈঠকে যোগ দেবেন তিনি।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি হিসেবে এই বৈঠকের স্বাগতিক দেশ ফ্রান্স। ইউরোপোল ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা নীতি সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্রতিনিধি ছাড়াও এই বৈঠকে যোগ দিতে ৩০টি ইন্দো-প্যাসিফিক দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন