বিজ্ঞাপন

বিজিবির নতুন ডিজি মেজর জেনারেল সাকিল

February 18, 2022 | 1:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল সাকিল আহমেদকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বিজিবির বর্তমান ডিজি মেজর জেনারেল সাফিনুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বাংলাদেশ সেনাবাহিনী থেকে মেজর জেনারেল সাকিলকে বিজিবির ডিজি পদে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে।

উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিজিবির বর্তমান মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলামকে সেনাবাহিনীর সশস্ত্র বাহিনী বিভাগে প্রত্যাবর্তন করা হলো। তার জায়গায় মেজর জেনারেল সাকিল আহমেদকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অধীন বিজিবির মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেওয়া হলো।

এর আগে মেজর জেনারেল সাকিল আহমেদ পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

বিজিবি সূত্রে জানা গেছে, মেজর জেনারেল সাফিনুল ইসলাম আগামী ২ মার্চ চাকরি থেকে অবসরকালীন ছুটিতে যাচ্ছেন।

মেজর জেনারেল সাকিল আহমেদের জন্ম ১৯৬৮ সালের ১৯ ডিসেম্বর, জয়পুরহাটে। ১৯৮৮ সালের ২৪ জুন তিনি ১৮ বাংলাদেশ মিলিটারি একাডেমি লং কোর্সের সঙ্গে পদাতিক কোরে কমিশন লাভ করেন। দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে জেনারেল ১৯ পদাতিক ডিভিশনের কমান্ড করেছেন তিনি। ৯৯ কম্পোজিট ব্রিজের কমান্ডার এবং ১ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসারও ছিলেন।

রেজিমেন্টাল স্টাফের দায়িত্ব ছাড়াও মেজর জেনারেল সাকিল আহমেদ ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) পরিচালক পদে দায়িত্ব পালন করেন। তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার গ্রেড ১ এবং একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। শান্তিরক্ষী হিসেবে মেজর জেনারেল সাকিল সোমালিয়াতে কন্টিনজেন্ট সদস্য এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ফোর্স লজিস্টিক স্টাফ ছিলেন। তিনি কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে আইভরি কোস্টে ব্যানব্যাট-৩/২৩-এর নির্দেশ দেন।

বিজ্ঞাপন

শিক্ষাগত যোগ্যতায় মেজর জেনারেল সাকিল স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসে প্রধান প্রশিক্ষক, বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন কমান্ডার এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুরে সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের ডিরেক্টরিং স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

মেজর জেনারেল সাকিল আহমেদ ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ওয়ার স্টাডিজে স্নাতকোত্তর, স্ট্র্যাটেজিক স্টাডিজে মাস্টার্স এবং ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর করেছেন। তিনি দেশে ও বিদেশে অসংখ্য পেশাদার প্রশিক্ষণ কোর্স, সেমিনার ও সিম্পোজিয়াম অংশ নিয়েছেন।

একজন দক্ষ গলফার মেজর জেনারেল সাকিল বাংলাদেশ গলফ ফেডারেশনের সিনিয়র সহসভাপতি এবং কুর্মিটোলা গলফ ক্লাব, ঢাকার সহসভাপতি। ব্যক্তিজীবনে মেজর জেনারেল সাকিল বিবাহিত এবং দুই সন্তানের জনক। তার স্ত্রী ডা. শাহনাজ শাকিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন