বিজ্ঞাপন

আরও এক বার বিপিএল সেরা সাকিব

February 19, 2022 | 12:28 am

স্পোর্টস ডেস্ক

মাঠের বাইরে যত শত তর্কে কিংবা বিতর্কে থাকুন না কেন, মাঠের ভেতরের পারফরম্যান্সে উজ্জ্বলতা ছড়াতে এতটুকুই কার্পণ্য নেই সাকিব আল হাসানের। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আরও একবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারের থলিতে তুলেছেন সাকিব। এই নিয়ে বিপিএলের আট আসরের মধ্যে চারবারই টুর্নামেন্ট সেরার খেতাব জিতলেন সাকিব।

বিজ্ঞাপন

বিপিএলের অষ্টম আসরে ব্যাট-বল দুই দিকেই সমানভাবে পারফর্ম করেছেন সাকিব। অধরা রয়ে গেল কেবল শিরোপাটা। ঠিক যেন হাত গলিয়ে বেরিয়ে গেল শিরোপা। ফাইনালে মাত্র ১ রানে হেরে হাতছাড়া ট্রফিটা। ফরচুন বরিশালকে নেতৃত্ব কেবল অধিনায়ক হিসেবেই দেননি। বল কিংবা ব্যাট হাতে যাই নিয়েছেন তা দিয়েই দলকে নেতৃত্ব দিয়েছেন একদম সামনে থেকে। আর তার প্রতিদান আরও একবার টুর্নামেন্ট সেরার স্বীকৃতি।

ব্যাট-বলে সমান পারফর্ম করে টানা পাঁচ ম্যাচে জিতেছিলেন সেরা খেলোয়াড়ের পুরষ্কার। এতেই গড়েছেন বিশ্বরেকর্ড। তবে প্রথম কোয়ালিফায়ার আর ফাইনালেই কেবল ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি সাকিব। কিন্তু বোলিংটা ঠিক সাকিবের মতোই করেছেন।

বিজ্ঞাপন

অষ্টম বিপিএলে ব্যাট হাতে ১১ ইনিংসে ১৪৪.১৬ স্ট্রাইক রেটে রান করেছেন ২৮৪। বিপিএলের ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক, বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে কেবল তামিমি ইকবালই ছাড়িয়েছেন সাকিবকে। ২৮ দশমিক ৪০ গড়ে সাকিবের নামের পাশে তিনটি অর্ধশতক।

আর বল হাতে তো আরও বিধ্বংসী ছিলেন সাকিব। ১১ ইনিংসে ৪৩.৩ ওভারে ৫.৩৫ ইকোনোমি রেটে উইকেট নিয়েছেন ১৬টি। টুর্নামেন্টে যা তৃতীয় সর্বোচ্চ। আর বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয়। মোস্তাফিজুর রহমান ১৯ উইকেট নিয়ে এবারের বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি।

বিজ্ঞাপন

ব্যাট-বল হাতে এমন অলরাউন্ড পারফরম্যান্সের পর ফাইনালের আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল এবারের টুর্নামেন্ট সেরার খেতাব উঠছে সাকিবের নামের পাশেই। তবে দল শিরোপা হাতছাড়া করায় পুরোপুরি খুশি হতে পারছেন না সাকিব। ম্যাচ শেষে সাকিব বলেন, ‘আমার জন্য এটা ভালো টুর্নামেন্ট ছিল। তবে ম্যান অব দা সিরিজ হওয়ার চেয়ে ট্রফি উঁচিয়ে ধরতে পারলেই ভালো লাগত বেশি।’

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন