বিজ্ঞাপন

ব্যাটে-বলে বিপিএল সেরা যারা—

February 19, 2022 | 8:30 am

স্পোর্টস ডেস্ক

ফরচুন বরিশালকে রুদ্ধশ্বাস ফাইনালে ১ রানে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরের শিরোপা জিতল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লার এই জয়ে দলকে বল হাতে সামনে নেতৃত্ব দিয়েছেন মোস্তাফিজুর রহমান। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির খেতাব জিতেছেন এই টাইগার পেসার। আর ব্যাট হাতে জয়জয়কার বিদেশিদেরই। সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকার চারজনই যে বিদেশী। এবারের বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইংলিশ ওপেনার উইল জ্যাকস।

বিজ্ঞাপন

বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহাকের তালিকার তিনে থেকে শেষ করেছেন তামিম ইকবাল। মাত্র ৭ রানের ব্যবধান গড়ে দিয়েছে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা। প্রথমবারের মতো বিপিএল খেলতে এসেই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক উইল জ্যাকস। এরপর দুইয়ে ক্যারিবিয়ান আন্দ্রে ফ্লেচার, তিনে আছেন বাংলাদেশে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

চট্টগ্রামকে তৃতীয় করার পথে ১১ ম্যাচ খেলে ৪১৪ রান করেছেন জ্যাকস। তার ব্যাট থেকে পঞ্চাশ ছাড়ানো ইনিংস এসেছে ৪টি। তবে আসরে পাঁচটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলেও মোট রানের তালিকায় জ্যাকসকে ছাড়াতে পারেননি তামিম। তিনি ৯ ম্যাচে করেছেন ৪০৭ রান। এছাড়া ১১ ম্যাচে ৪১০ রান আছে আন্দ্রে ফ্লেচারের।

বিজ্ঞাপন

এ নিয়ে টানা চার আসরে ব্যাটিংয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন কোনো বিদেশি ব্যাটার। পঞ্চম আসরে ৪৮৫ রান নিয়ে সেরা ছিলেন ক্রিস গেইল। পরের দুই আসরে যথাক্রমে ৫৫৮ ও ৪৯১ রান করে সেরা ব্যাটার হয়েছিলেন রাইলি রুশো। এবার হলেন উইল জ্যাকস, ৪১৪ রান নিয়ে।

বিপিএলে দেশিদের মধ্যে এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার কীর্তি দেখাতে পেরেছেন শুধুমাত্র মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। টুর্নামেন্টের দ্বিতীয় আসরে ৪৪০ রান করেছিলেন মুশফিক। আর চতুর্থ আসরে তামিম করেছিলেন ৪৭৬ রান। এবার মাত্র ৭ রানের জন্য সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেননি তামিম।

বিজ্ঞাপন

অষ্টম বিপিএল'র সর্বোচ্চ রান সংগ্রাহক

ব্যাটার ম্যাচ/ইনিংস রান সর্বোচ্চ রান গড় স্ট্রাইক রেট সেঞ্চুরি/ফিফটি ৪/৬
উইল জ্যাকস(চট্টগ্রাম চ্যালেঞ্জার্স)      (১১) ৪১৪ ৯২* ৪১.৪১ ১৫৫.০৫ ০/৪ ৪৩/১৯
আন্দ্রে ফ্লেচার(খুলনা টাইগার্স)      (১১) ৪১০ ১০১* ৫৮.৫৭ ১৩৮.৯৮ ১/৩ ৩৩/২১
তামিম ইকবাল(মিনিস্টার ঢাকা)      (৯) ৪০৭ ১১১* ৫৮.১৪ ১৩২.৫৭ ১/৪ ৪৮/১৩
কলিন ইনগ্রাম(সিলেট সানরাইজার্স)      (৯) ৩৩৩ ৯০ ৪১.৬২ ১৩৭.৬০ ০/৩ ৩৬/১২
ফাফ ডু প্লেসিস(কুমিল্লা ভিক্টোরিয়ান্স)      (১১) ২৯৫ ১০১ ৩৬.৮৭ ১৩৪.০৯ ১.১ ২৮/৯
সাকিব আল হাসান(ফরচুন বরিশাল)      (১১) ২৮৪ ৫১* ২৮.৪০ ১৪৪.১৬ ০/৩ ২৪/১৫
এনামুল হক(সিলেট সানরাইজার্স)      (৯) ২৮০ ৭৮ ৩১.১১ ১২১.৭৩ ০/১ ২৭/১২

ব্যাট হাতে বাংলাদেশিদের দাপট না থাকলেও বল হাতে গোটা টুর্নামেন্ট জুড়েই আধিপত্য বিস্তার করেছে দেশি ক্রিকেটাররা। টুর্নামেন্টের সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারির মধ্যে চারজনই বাংলাদেশি। সর্বোচ্চ ১৯ উইকেট নিয়ে শীর্ষে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন মোস্তাফিজুর রহমান। এছাড়া সেরা পাঁচে আছেন ডুয়েন ব্রাভো, সাকিব আল হাসান, তানভির ইসলাম এবং মৃত্যুঞ্জয় চৌধুরী।

বিজ্ঞাপন

এ নিয়ে টানা দ্বিতীয়বার বিপিএলের এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি হলেন তিনি। সবশেষ ২০২০ সালের আসরে রংপুর রেঞ্জার্সের জার্সিতে ১২ ম্যাচে নিয়েছিলেন ২০ উইকেট। মোস্তাফিজের আগে দুইবার (পঞ্চম ও ষষ্ঠ আসর) বিপিএলের এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার কৃতিত্ব দেখিয়েছেন সাকিব আল হাসান। এছাড়া ফাইনাল ম্যাচে দুর্দান্ত শেষ ওভার উপহার দেওয়া শহিদুল ইসলাম ৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ছয় নম্বরে অবস্থান করছেন।

বোলার ম্যাচ/ইনিংস উইকেট সেরা বোলিং ওভার ইকোনোমি রেট
মোস্তাফিজুর রহমান(কুমিল্লা ভিক্টোরিয়ান্স) ১১ (১১) ১৯ ৫/২৭ ৩৮.৪ ৬.৬২
ডুয়েন ব্রাভো(ফরচুন বরিশাল) ১০ (১০) ১৮ ৩/৩০ ৩৮.৪ ৭.৭৮
সাকিব আল হাসান(ফরচুন বরিশাল) ১১ (১১) ১৬ ৩/২৩ ৪৩.৩ ৫.৩৫
তানভির ইসলাম(কুমিল্লা ভিক্টোরিয়ান্স) ১২ (১২) ১৬ ২/১৯ ৪৩.৩ ৭.৬৫
মৃত্যুঞ্জয় চৌধুরি(চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) ৮ (৮) ১৫ ৪/১২ ২৪.৩ ৯.১৪
শহিদুল ইসলাম(কুমিল্লা ভিক্টোরিয়ান্স) ৮ (৮) ১৪ ৩/২৫ ২৬.২ ৯.০০
বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন