বিজ্ঞাপন

তথ্যপ্রযুক্তির মেয়েরা ব্রাউজ করুন ’জিডব্লিউ অপরচুনিটিস’ ওয়েবসাইট

February 19, 2022 | 5:39 pm

জিমি আমির

ঢাকা: পানিতে না নামলে সাঁতার শিখবেন কীভাবে? গ্রামের ছেলেমেয়েদের কাছে এ না হয় দুধভাত। কোথাও একটু গভীর পানি থাকলেই হলো, তাদের আর পায় কে? অবশ্য আজকাল সাঁতার শিখতেও বিপত্তি, পুকুর, নদী বা খাল তো কমেই যাচ্ছে। শহরের ছেলে মেয়েদের শেখাতে চাইলে নিয়ে যেতে হয় কোনো সুইমিং কমপ্লেক্সে বা পুলে। যাই হোক, কিছু শিখতে চাইলে নিজেরই যেমন উপায় খুঁজে বের করে নিতে হয়। তেমনি অনেকে নানা সুযোগ তৈরিও করে রেখেছেন।

বিজ্ঞাপন

যেমন ধরেন চাকরির খোঁজখবর নিয়েই বলা যাক। বছর কয়েক আগেও শুধু কারেন্ট অ্যাফেয়ার্সের ওপরই নির্ভর করে থাকতে হতো। অথবা দৈনিক পত্রিকায় সপ্তাহে একদিন চাকরির বাজার নামে আলাদা সাপ্লিমেন্ট বের হতো। আর এখন অনলাইন নিউজ পোর্টালগুলো মাঝে মধ্যেই নানা ধরনের চাকরির বিজ্ঞাপন দিচ্ছে। কেউ কেউ সেসব বিজ্ঞাপন বুস্ট করার ফলে ফেসবুক হোম পেইজে চলে আসে। এভাবে অনেকেই তথ্যটা জানে এবং আবেদন করার সুযোগ পায়।

কিন্তু যদি এমন হয় যে একসঙ্গে অনেক চাকরির খবর এক জায়গাতেই পাওয়া গেল তাহলে কিন্তু মন্দ হয় না। মেয়েরা অনেক সময় সব তথ্য পায় না। ফলে চাকরির বা যেকোনো সুযোগের বিষয়ে তারা পিছিয়ে থাকে। তথ্যপ্রযুক্তির খাতের চাকরিপ্রার্থী মেয়েদের কথা মাথায় রেখে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছে, https://gwopportunities.org/ নামের এই প্ল্যাটফর্ম।

দেশি-বিদেশি চাকরি, স্কলারশিপ, ফেলোশিপ, ইন্টার্নশিপ, অ্যাওয়ার্ডস ও গ্রান্টের তথ্য দেওয়া হয় এই ওয়েবসাইটে। যেসব মেয়েরা কম্পিউটার সায়েন্স, কারিগরি-ভোকেশনালসহ আইটি নিয়ে পড়েন তাদের সুবিধার্থে এই প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এছাড়া, অন্যান্য চাকরির তথ্যও পাওয়া যাবে এখানে। এমনকি অন্য বিষয়ে পড়েও যারা আইটি নিয়ে আগ্রহী থাকেন তারাও ঘুরতে পারেন এই সাইটে।

বিজ্ঞাপন

তথ্য-প্রযুক্তি বিষয়ক চাকরি, ব্যবসা বা বিশেষজ্ঞ যারা আছেন তাদের ক্যারিয়ার নিয়ে বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করতে এখানে ওয়েবিনার আয়োজন করা হয়ে থাকে। চাইলে সেসব রেকর্ডিং দেখেও মেয়েরা ক্যারিয়ার সম্পর্কে ধারণা পেতে পারে।

চাকরির প্রথম প্রস্তুতি হিসেবে দেখা হয় সঠিক সিভি বা রেজুমি লেখা ও ঠিকমতো পাঠানো। এ বিষয়ে বিস্তারিত জানিয়ে প্রবন্ধ আছে সাইটে।

বিদেশে উচ্চ শিক্ষার জন্য ধারণা নিতে বা ভর্তি হতে অনেকেই বিভিন্ন এজেন্সির কাছে গিয়ে টাকা খরচ করে। অথচ একটু চোখ কান খোলা রাখলেই এজেন্সির কাছে না গিয়েও নিজস্ব উদ্যোগেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করে স্কলারশীপ পাওয়া যায়। যারা নিজ উদ্যোগেই বিদেশে পড়তে গেছেন তাদের অভিজ্ঞতা সমৃদ্ধ ভিডিও আছে সাইটটিতে।

বিজ্ঞাপন

শুধু আইটি খাতের মেয়েদের জন্য বিশেষায়িত https://gwopportunities.org/ এই ওয়েবসাইটটিতে পাওয়া যাবে ভিন্ন ভিন্ন তথ্য। যা অন্য কোথাও নেই। মেয়েরা যারা অনেক সাইটের খবর জানেন না তারা চোখ বন্ধ করে ব্রাউজ করুন এই ওয়েবসাইট।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন