বিজ্ঞাপন

‘ভাষা সংগ্রাম পরিষদ গঠনের প্রধান ব্যক্তি ছিলেন বঙ্গবন্ধু’

February 20, 2022 | 11:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ১৯৪৭ সালে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠনের প্রধান ব্যক্তি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান— এমন তথ্য দিয়েছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেন। ভাষার জন্য সংগ্রাম করতেই গিয়েই পাকিস্তান আমলে বঙ্গবন্ধুর কারাজীবনের সূচনা হয়েছিল বলেও মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভাষা শহিদদের স্মরণে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস ফোরাম আয়োজিত প্রদীপ প্রজ্জ্বালন অনুষ্ঠানে অনুপম সেন এসব কথা বলেছেন।

প্রধান অতিথির বক্তব্যে সমাজবিজ্ঞানী অনুপম সেন বলেন, ‘ভাষা সংগ্রাম পরিষদ প্রথম যারা গঠন করেছিলেন, বঙ্গবন্ধু তাদের মধ্যে অন্যতম ছিলেন। বলা যায়, তিনিই প্রধান ব্যক্তি। ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা সংগ্রাম পরিষদ বঙ্গবন্ধুর নেতৃত্বে ধর্মঘট আহ্বান করেছিল। তখন বঙ্গবন্ধুকে তার আরও ৭০ জন সহকর্মীসহ গ্রেফতার করা হয়। পাকিস্তানের ২৩ বছরের শাসনামলের যে ১৩ বছর বঙ্গবন্ধু কারান্তরালে কাটিয়েছিলেন, ১৮ মার্চ গ্রেফতারের মধ্য দিয়েই তার কারাজীবনের সূচনা হয়েছিল।’

বিজ্ঞাপন

ভাষা আন্দোলনের পথ ধরেই বঙ্গবন্ধু পরবর্তীতে একাত্তরের মুক্তি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন— এমন মন্তব্য করে তিনি বলেন, ‘ভাষার জন্য জাতির জনক সংগ্রাম করেছিলেন। সেই ভাষা আন্দোলনের মধ্য দিয়েই কিন্তু পাকিস্তানের ঔপনিবেশিক শোষণের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সংগ্রাম মুক্তির আন্দোলনে পরিণত হয়েছিল। একাত্তরের সাতই মার্চ বঙ্গবন্ধু বলেছিলেন— এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তিনি শুধু স্বাধীনতা চাননি, তিনি মুক্তি চেয়েছিলেন। আমরা স্বাধীনতা পেয়েছি, কিন্তু পরিপূর্ণ মুক্তি এখনও অর্জন করতে পারিনি। সেই ‍মুক্তির সংগ্রাম এখনও চলছে।’

নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গনে নির্মিত অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের মহানগর শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা সরফরাজ খান চৌধুরী। জেলা কমিটির সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় এতে বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, সংগঠনের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, বাদশা মিয়া, গৌরীশংকর চৌধুরী, সেলিম চৌধুরী, সাইফুন নাহার খুশী, সাহেদ মুরাদ শাকু, হাজী সেলিম রহমান, জসীম উদ্দিন, মনোয়ার জাহান মনি, নুরুল হুদা চৌধুরী, নাজিম উদ্দিন, মঈনুল আলম খান, পংকজ রায়, ফজলুল হক সিদ্দিকী, কামরুল আযম টিপু, এরোখসানা আকতার, চন্দন দত্ত, মোহাম্মদ আইউব, সাধন চন্দ্র দাশ, কামাল উদ্দিন বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন