বিজ্ঞাপন

আঠারোতে ‘হৃদয়ে মাটি ও মানুষ’

February 21, 2022 | 12:48 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

একুশে ফেব্রুয়ারি আঠারোতে পা দিচ্ছে শাইখ সিরাজের কৃষি কার্যক্রম ‘হৃদয়ে মাটি ও মানুষ’। ২০০৪ সালের একুশে ফেব্রুয়ারি থেকে চ্যানেল আইতে প্রচার হয় অনুষ্ঠানটি। দেশের কৃষির বহুমুখি উন্নয়ন, অগ্রযাত্রা ও সাফল্যের পেছনে রয়েছে এ অনুষ্ঠানটির প্রভাব। এ অনুষ্ঠানের মাধ্যমে দেশের অগণিত শিক্ষিত তরুণ যুক্ত হয়েছেন কৃষিতে। খাদ্যশস্য ও ফল ফসল উৎপাদনে তারা রেখে চলেছেন অসামান্য অবদান। সকার পরিচালনা থেকে শুরু করে নীতি নির্ধারণী পর্যায়ে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রসঙ্গে এ অনুষ্ঠানটি রেখে চলেছে অসামান্য অবদান।

বিজ্ঞাপন

হৃদয়ে মাটি মানুষ শুধু দেশের কৃষি সাফল্য নয়, তুণমূল কৃষকদের অধিকার সুরক্ষা, তাদের কণ্ঠস্বরকে জাগ্রত করার ক্ষেত্রে রেখেছে অবদান। হৃদয়ে মাটি ও মানুষের প্রতি বছরের অর্থনৈতিক গবেষণাধর্মী আয়োজন ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ দেশের কৃষি অর্থনৈতিক গতিপ্রকৃতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এ অনুষ্ঠানের মাধ্যমেই শাইখ সিরাজ কৃষকের জন্য প্রতিবছরের বিনোদন আয়োজন ‘কৃষকের ঈদ আনন্দ’ আয়োজন করে থাকেন। যেটি টেলিভিশনের জন্য বিপুল জনপ্রিয় ও অনন্য আয়োজন হিসেবে সমাদৃত। এছাড়া হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবহারিক কৃষি কার্যক্রম ‘ফিরে চল মাটির টানে’, কৃষকের স্বাস্থ্যসেবা কার্যক্রম ‘কৃষকের স্বাস্থ্য সেবাসহ নানাবিধ আয়োজন হয়েছে। যে আয়োজনগুলো দেশের কৃষি ও কৃষকের কল্যাণে রেখে আসছে অনন্য ভূমিকা।

বিজ্ঞাপন

হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানের ধারাবাহিকতায় আরেকটি অনুষ্ঠান হৃদয়ে মাটি ও মানুষের ডাকও শুরু হয় একই সময়ে। এ অনুষ্ঠানটি এখন ‘ছাদকৃষি’ অনুষ্ঠান হিসেবে দর্শকদের মাঝে ব্যাপক সমাদৃত। এ অনুষ্ঠানের কল্যাণে দেশের শহর নগরে ছাদকৃষি অনুশীলনের ব্যাপকভিত্তিক কর্মযজ্ঞ শুরু হয়েছে। এ অনুষ্ঠানে দেখানো হয় ‘প্রবাসে বাঙালির আঙিনা কৃষি’। সেটিও প্রবাসের নাগরিকদের ব্যাপকভাবে আলোড়িত করেছে। এখন প্রবাসেও হাজার হাজার নাগরিক সুবিধামতো সময় ও জায়গায় কৃষিকাজ করছেন।

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন