বিজ্ঞাপন

ফিনল্যান্ডে গভীর শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ

February 22, 2022 | 9:17 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে অস্থায়ী শহিদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সোমাবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে দেশটিতে বসবাসরত বিভিন্ন কমিউনিটির নেতারা অস্থায়ী শহিদ মিনারে সমবেত হন।

দেশটিতে এখন প্রচণ্ড তুষাপাত হচ্ছে। প্রচণ্ড ঠাণ্ডার মধ্যেও বিপুল সংখ্যক বাঙালিসহ বিভিন্ন দেশের নাগরিক উপস্থিত হয়ে ভাষা শহিদদের সম্মান জানান বলে জানিয়েছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত সাংবাদিক অনুরূপ টিটু।

উপস্থিত সুধীজনেরা মহান ভাষা শহিদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন। পরে কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আয়োজনে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত আলোচনায় আত্তে কালেভা জানান, ফিনল্যান্ডে স্থায়ী শহিদ মিনার নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে তার দল একটি কমিটি গঠন করেছে। বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব ভূঁইয়া এন জামান কমিটির প্রধান হিসেবে আছেন। ব্যক্তিগত, সিটি করপোরেশন এবং সরকারের তরফে শহিদ মিনার নির্মাণের আশ্বাস দেন আত্তে কালেভা।

সভায় আরও বক্তব্য দেন- বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদুল হাসান চৌধুরী রাসেল, জামসেদ হায়দার সিদ্দিকী এবং অনুরূপ টিটু। কোনটুলা আর্ট স্কুলের প্রধান হেইডি ও আন্তি এবং আয়োজনের পৃষ্ঠপোষক সংবাদ ২১ডটকম সম্পাদক ভূইয়াঁ এন জামানও এ সময় বক্তৃতা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন