বিজ্ঞাপন

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতায় সেরাদের মাঝে পুরস্কার বিতরণ

February 23, 2022 | 9:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতায় বিজীয়দের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এস এম পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তিবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাবিল মাহমুদ, বাংলা ভাষার সমৃদ্ধ করুন প্রকল্পের প্রকল্প পরিচালক মাহাবুব করিম।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে নির্ভর করে দেশকে ভবিষ্যতের প্রযুক্তির মাধ্যমে এগিয়ে নিতে হবে। সরকারি সেবাগুলোকে আরও স্বয়ংক্রিয় করার জন্য এবার কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইসিটি বিভাগ কাজ করছে। আজকাল স্মার্ট ভয়েজ ড্রাইভেন কারসহ বিভিন্ন আইওটি ডিভাইস ব্যবহারেও আমরা অভ্যস্ত হয়ে উঠছি।

বিজ্ঞাপন

ভাষা প্রযুক্তি আমাদের সামনে সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিচ্ছে উল্লেখ করে সচিব বলেন, এ কারণেই পৃথিবীজুড়ে ন্যাশনাল ল্যাংগুয়েজ প্রসেসিং বেজড গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন প্রতিনিয়ত বেড়েই চলেছে।

পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় মোট ১০টি দলকে পুরস্কৃত করা হয়। এক লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ী হয় রিসার্চ টিম অভিযাত্রিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন