বিজ্ঞাপন

ইসি গঠনের জন্য তালিকা জমা দিতে বঙ্গভবনে সার্চ কমিটি

February 24, 2022 | 7:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য ১০ জনের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দিতে রাষ্ট্রপতির সরকারি বাসভবন গণভবনে পৌঁছেছে সার্চ কমিটি। এই তালিকায় থাকা নাম থেকেই নতুন নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে সার্চ কমিটির সদস্যরা পৌঁছান বঙ্গভবনে। তবে কমিটির প্রধান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান এদিন আসতে পারেননি। তাকে ছাড়াই কমিটির বাকি সদস্যদের সঙ্গে সন্ধ্যা সোয়া ৭টায় বৈঠকে বসেছেন রাষ্ট্রপতি।

নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদের জন্য দুই জন এবং বাকি চার নির্বাচন কমিশনারের পদের জন্য আট জনের নামের তালিকা চূড়ান্ত করেছে। এই তালিকা কমিটি রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবে। রাষ্ট্রপতি এই তালিকা থেকেই সিইসিসহ বাকি চার নির্বাচন কমিশনার চূড়ান্ত করে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল জানিয়েছেন, একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে সহায়তা করতে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে তাদের ১০ জনের তালিকা হস্তান্তর করবে। রাষ্ট্রপতি ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২’এর আলোকে তালিকা ওই তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার জন নির্বাচন কমিশনারের নাম চূড়ান্ত করবেন। খুব শিগগির নতুন নির্বাচন কমিশনের এসব সদস্যের নাম ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন সবশেষ নির্বাচন কমিশনের মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করে দেন। ইসির জন্য ১০ সদস্যের নাম চূড়ান্ত করতে কমিটিতে ১৫ দিন সময় দেওয়া হয়। আজ বৃহস্পতিবার কমিটির শেষ কার্যদিবস। এর আগেই অবশ্য কমিটি নাম চূড়ান্ত করেছে, যা আজ জমা দেওয়া হবে রাষ্ট্রপতির কাছে।

গঠনের পর থেকে সার্চ কমিটি এ পর্যন্ত নিজেদের মধ্যে সাতটি বৈঠক করেছে। এছাড়া ইসি গঠনে যোগ্য ব্যক্তিদের খুঁজে বের করতে ৪৭ ব্যক্তির সঙ্গে পৃথক পৃথক তিনটি বৈঠকও করেছে। এছাড়া রাজনৈতিক দলসহ সংগঠন ও ব্যক্তিদের কাছ থেকেও যোগ্য ব্যক্তিদের নামের তালিকা আহ্বান করেছিল সার্চ কমিটি।

এসব বৈঠক এবং বিভিন্ন দল-সংগঠন ও ব্যক্তিদের কাছ থেকে সার্চ কমিটি মোট ৩২৯ জনের নাম পায়। এর মধ্যে গত ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত জমা পড়া ৩২২ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। এসব নাম থেকে যাচাই-বাছাই করে সার্চ কমিটি প্রথমে ৬০ জন, পরে ২০ জন এবং সবশেষ ১০ জনের তালিকা চূড়ান্ত করে।

বিজ্ঞাপন

এদিকে, সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ইসি গঠনে নিজেদের বিবেচনায় যোগ্য ব্যক্তিদের নামের তালিকা পাঠিয়েছিল সার্চ কমিটির কাছে। তবে বিএনপি ও সিপিবিসহ কয়েকটি দল কমিটিতে নামের কোনো তালিকা জমা দেয়নি।

এর আগে, ইসি গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি শুরুতেই নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেন। সেই সংলাপেও বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল অংশ নেয়নি। বাকি দলগুলোর সঙ্গে সংলাপে আগামী দিনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য ইসি নিশ্চিত করতে নতুন আইন প্রণয়নের প্রস্তাব উঠে আসে। পরে গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে পাস হয় ইসি গঠন আইন। রাষ্ট্রপতি সেই আইনের অধীনেই গত ৫ ফেব্রুয়ারি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটির বাকি সদস্যরা হলেন— হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সোহরাব হোসেন, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ সোহুল হোসাইন এবং লেখক অধ্যাপক আনোয়ার সৈয়দ হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন