বিজ্ঞাপন

করোনায় সংক্রমণ ও মৃত্যুর পাশাপাশি কমেছে শনাক্তের হারও

February 26, 2022 | 5:19 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে কমেছে শনাক্তের হারও। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন আট জন। আগের দিন এই সংখ্যা ছিল ১১।

বিজ্ঞাপন

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৭৫৯ জনের শরীরে। আগের দিন ১ হাজার ৪০৬ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ১৫ শতাংশ। আগের দিন হার ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩৭৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৩০৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৩ লাখ ৫৫ হাজার ১৯১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৪০ হাজার ২৮৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৪ লাখ ১৪ হাজার ৯০৮টি।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

বিজ্ঞাপন

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ১১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৪ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

চার বিভাগে মৃত্যু

গত ২৪ ঘণ্টায় যে ৮ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের ঢাকায় ২ জন, চট্টগ্রামে ৩ জন, খুলনায় ১ জন রংপুরে ২ জন মারা গেছে। দেশের বাকি ৫ বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেই।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ একজন, ৪১ থেকে ৫০ দুই জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৪ জন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন মারা গেছেন।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন