বিজ্ঞাপন

মৌসুমের প্রথম শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

February 27, 2022 | 10:13 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: মৌসুমের প্রথম শিলাবৃষ্টিতে চুয়াডাঙ্গায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। তারা বলছেন, গম, কলা, আমের মুকুল, লিচুসহ বিভিন্ন ধরনের সবজির আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে এই বৃষ্টিতে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কৃষি বিভাগ জানাতে পারেনি।

বিজ্ঞাপন

রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে জেলার বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি শুরু হয়। এক পর্যায়ে শিলাবৃষ্টি নেমে আসে। প্রায় আধা ঘণ্টা ধরে চলে ঝড়-বৃষ্টি।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক বলেন, জেলায় ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জেলার বিভিন্ন স্থানে এক থেকে দুই ইঞ্চি পরিমাণের শিলাসহ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে।

জেলার কৃষি বিভাগ জানায়, শিলাবৃষ্টির ফলে রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে পেঁয়াজ, ভুট্টা, গম, কলা, আমের মুকুল, লিচু, সবজিসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করা সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

কৃষি কর্মকর্তারা আরও জানান, দুপুরে আবহাওয়া স্বাভাবিক থাকলেও বিকেল ৩টার দিকে মেঘের মৃদু গর্জন চলতে থাকে। বিকেল সাড়ে ৩টার দিকে হঠাৎ দমকা বাতাস শুরু হয়। সেই সঙ্গে বাড়তে থাকে মেঘের গর্জন। কিছুক্ষণের মধ্যেই বৃষ্টির সঙ্গে শুরু হয় শিলাবৃষ্টি। এসময় চুয়াডাঙ্গা জেলার প্রায় সর্বত্রই প্রচণ্ড বেগে শিলাবৃষ্টি আঘাত হানে।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন