বিজ্ঞাপন

বারদিয়ানস্ক বন্দর রাশিয়ার দখলে

February 28, 2022 | 10:10 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান আগ্রাসনের চতুর্থ দিনে দেশটির দক্ষিণাঞ্চলে কৃষ্ণসাগর উপকূলের বন্দর নগরী বারদিয়ানস্ক দখল করে নিয়েছে রুশ সেনারা।

বিজ্ঞাপন

বারদিয়ানস্কের মেয়র আলেক্সান্ডার ভিডিলো এক ফেসবুক পোস্টে বলেছেন, রোববার (২৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে রুশ সেনারা শহরে ঢোকে। রাত আটটার দিকে তারা শহরের সিটি হলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

মেয়র বলেন, রুশ সেনারা তাদেরকে জানায় সব প্রশাসনিক ভবনের নিয়ন্ত্রণ তাদের হাতে। অস্ত্রের মুখে কর্মীরা বিনা বাক্যব্যয়ে ভবন ছেড়ে চলে যান। তারপরই কার্যত বারদিয়ানস্ক রাশিয়ার দখলে চলে যায়।

প্রসঙ্গত, কৃষ্ণসাগরের তীরে বারদিয়ানস্ক শহরে ইউক্রেনের একটি ছোট নৌ ঘাঁটি রয়েছে। এই শহরে অন্তত এক লাখ মানুষ বসবাস করেন।

বিজ্ঞাপন

রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনকে কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে উল্লেখ করে দেশটির সেনাবাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, সম্ভাব্য সব দিক থেকে গোলাবর্ষণ করেছে রাশিয়া।

এদিন দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল করে নেওয়ার দাবি করে রাশিয়া। পরে ইউক্রেনের আঞ্চলিক এক গভর্নর দাবি করেন, ইউক্রেনের সেনারা রুশদের কবল থেকে শহরটি পুনর্দখল করেছে।

ইউক্রেনের সামরিক কমান্ডার ওলেগ সিনেগুবভ জানান, খারকিভ থেকে বেশ কয়েকজন রুশ সেনাদের বন্দি করা হয়েছে। বন্দিদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন তিনি। বিশয়টি পরে নিশ্চিত করেছে মস্কো।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বিশেষ অভিযান শুরুর পর থেকে ইউক্রেনে রুশ সেনারা ব্যাপক সাফল্য পেয়েছে জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা ইউক্রেনে এক হাজারেরও বেশি সামরিক স্থাপনা ধ্বংস করেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন