বিজ্ঞাপন

ফিফা র‍্যাংকিয়ে শীর্ষে জার্মানি, দুইয়ে ব্রাজিল, পাঁচে মেসিরা

April 13, 2018 | 2:49 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্চ মাসে ব্যস্ত হয়ে উঠেছিল আন্তর্জাতিক ফুটবল। রাশিয়া বিশ্বকাপের আগে বৃহস্পতিবার (১২ এপ্রিল) ফুটবল র‌্যাংকিং প্রকাশ করেছে ফিফা। র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখলো বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থানেই থাকলো পাঁচবারের বিশ্বকাপ জয়ী (সর্বোচ্চ) ব্রাজিল। তবে একধাপ পিছিয়ে পড়ে পাঁচে নেমেছে আর্জেন্টিনা। পর্তুগাল এবং আর্জেন্টিনাকে ছাড়িয়ে তালিকার তিনে জায়গা করে নিয়েছে বেলজিয়াম। একধাপ পিছিয়ে চার নম্বরে নেমেছে পর্তুগাল।

১৯৩০ সালে গড়ে ওঠা ফিফা তাদের র‌্যাংকিং চালু করেছিল ১৯৯২ সালের ডিসেম্বরে। প্রতিবারের মতো এবারও তালিকা দিয়েছে সংস্থাটি। তালিকার শীর্ষে থাকা চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানির পয়েন্ট ১ হাজার ৫৩৩। ব্রাজিলের ১ হাজার ৩৮৪, বেলজিয়ামের ১ হাজার ৩৪৬, পর্তুগালের ১ হাজার ৩০৬ এবং পাঁচে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১ হাজার ২৫৪।

দুই ধাপ এগিয়ে তালিকার ছয় নম্বরে সুইজারল্যান্ড এবং সাতে জায়গা করে নিয়েছে ফ্রান্স। দুই ধাপ পিছিয়ে আটে নামলো স্পেন। এক ধাপ এগিয়ে নয় নম্বরে উঠেছে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া চিলি, আর চার ধাপ পিছিয়ে শীর্ষ দশে টিকে থাকলো পোল্যান্ড।

বিজ্ঞাপন

তবে এবারের বিশ্বকাপ আয়োজকরা পিছিয়ে থাকছে অনেকটাই। র‍্যাংকিংয়ে রাশিয়ার গড় অবস্থান ছিল ২২। কিন্তু গত মাসে ৬৩ নম্বরে নেমে যাওয়ার পর এবার আরো তিন ধাপ পিছিয়ে নিজেদের সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে দলটি। ৪৯৩ পয়েন্ট নিয়ে র‍্যাংকিং তালিকার ৬৬ নম্বরে নেমে এসেছে এবারের বিশ্বকাপ আসরের আয়োজকরা।

তালিকায় ৩৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত আছে ১৯৭ নম্বরে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন