বিজ্ঞাপন

রুবলের বড় পতন, সুদের হার দ্বিগুণ করেছে রাশিয়া

February 28, 2022 | 5:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

রুবলের রেকর্ড পতনের কারণে সৃষ্ট অর্থনৈতিক অস্থিরতা সামাল দিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার দ্বিগুণ বৃদ্ধি করেছে। ব্যাংক অব রাশিয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, রাশিয়ার অর্থনীতির বাহ্যিক পরিস্থিতির নাটকীয় পরিবর্তন ঘটেছে। পরিস্থিতি সামাল দিতে সুদের হার ৯.৫ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, অর্থনীতির বাহ্যিক অবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে। সুদ হার বৃদ্ধি আমানতের হার বৃদ্ধি নিশ্চিত করবে, যা বর্ধিত অবচয় এবং মূল্যস্ফীতির ঝুঁকি মোকাবিলায় সাহায্য করবে। এটি আর্থিক এবং মূল্য স্থিতিশীলতাকে সাহায্য করবে এবং নাগরিকদের সঞ্চয় অবমূল্যায়ন থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং প্রধান ইউরোপীয় দেশগুলো গ্লোবাল পেমেন্ট সিস্টেম (সুইফট) থেকে বড় রাশিয়ান ব্যাংকগুলোকে বাদ দিয়েছে। এতে সোমবার সকালে রুশ মুদ্রা রুবেল ডলারের বিপরীতে ৪০ শতাংশ মূল্য হারিয়েছে।

সোমবার সকালে প্রতি ১ মার্কিন ডলারের বিপরীত ১ রুবলের মূল্য নেমে যায় ১১৭.৭৫-এ। এর আগে গত শুক্রবার ডলারের বিপরীতে রুবলের মূল্যমান ছিল ৮৩.৭৫।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন