বিজ্ঞাপন

টি-টোয়েন্টি চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

March 2, 2022 | 10:52 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রত্যাশার ষোলো কলা পূর্ণ হয়নি। সিরিজ জিতলেও প্রথম ও শেষ ওয়ানডেতে ব্যাটিং ইউনিট সফল হতে পারেনি। শেষ ওয়ানডেতে হেরেই গেছে বাংলাদেশ। এমন অপূর্ণতা নিয়ে কাল নেমে পড়তে হচ্ছে টি-টোয়েন্টি চ্যালেঞ্জে।

বিজ্ঞাপন

বাংলাদেশ-আফগানিস্তান দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি মাঠে গড়াবে আগামীকাল বৃহস্পতিবার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হওয়ার কথা বাংলাদেশ সময় বিকেল ৩টায়।

টি-টোয়েন্টি ফরম্যাটটা বাংলাদেশের জন্য বাড়তি চ্যালেঞ্জেরই। এই ফরম্যাট সামনে এলে একটু নড়েচড়েই বসতে হয়। নিয়মিত সাফল্য পাওয়ার বিষয়টি যে এখন আয়ত্ব করতে পারল না বাংলাদেশ! পরিসংখ্যান বলছে এই ফরম্যাটে বাংলাদেশ এখন পর্যন্ত ১২৩ ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র ৪৩টিতে। কাল যে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামতে হবে র‌্যাংকিংয়ে তাদের পেছনে টাইগাররা।

সম্প্রতি সময়ের পারফরম্যান্স আরও প্রশ্নবোধক। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে আট ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে কেবল সংযুক্ত আরব আমিরাত ও ওমানের বিপক্ষে। বিশ্বকাপ শেষে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩-০তে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ওই সিরিজের পর আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেনি বাংলাদেশি ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

কাল মাঠে নামার আগে তাই অনেক কিছুই ভাবতে হচ্ছে স্বাগতিকদের। ওয়ানডে সিরিজে রান পাননি সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদরা। মোস্তাফিজুর রহমানের বোলিংয়েও ধার ছিল না। এদিকে, তামিম ইকবালকে এই সিরিজে পাওয়া যাচ্ছে না সেটা আগেই জানা গেছে। ছয় মাসের জন্য টি-টোয়েন্টি থেকে ছুটি নিয়েছেন তামিম।

অনেকদিন যাবত আন্তর্জাতিক টি-টোয়েন্টির বাইরে থাকা তামিমের অনুপস্থিতিতে নিয়মিত ভুগেছে বাংলাদেশের টপ অর্ডার। তামিমহীন ব্যর্থ টপ অর্ডারের সমাধান খুঁজতে তরুণ মুনিম শাহরিয়ারকে ডাকা হয়েছে। সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু অষ্টম বিপিএলে দুর্দান্ত পারফরর্ম করেছেন মুনিম। তাতে প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া তরুণের কাল অভিষেকের সম্ভবনাও আছে। কারণ লিটন দাস ছাড়া স্কোয়াডে থাকা অপর ওপেনার নাইম শেখের ফর্ম যে পড়তির দিকে।

বিজ্ঞাপন

মুনিমের অভিষেক বিষয়ে আজ একটা ইঙ্গিত দিয়ে রেখেছেন অধিনায়ক মাহমুদউল্লাহও। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘মুনিমের ভালো সুযোগ আছে কাল (অভিষেক হওয়াতে)।’ মুনিম মাঠে নামবেন কিনা কালই তার নিশ্চয়তা পাওয়া যাবে। নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না মুশফিকুর রহিমের খেলা নিয়ে। আজ অনুশীলনে আঙুলে বলের আঘাত পেয়েছেন মুশফিক। প্রথম ম্যাচ খেলতে পারবেন কিনা সেটা জানা যাবে আগামীকাল।

শেষ পর্যন্ত মুশফিককে না পাওয়া গেলে সেটা বড় চিন্তার কারণই হবে বাংলাদেশের জন্য। কারণ নুরুল হাসান সোহান বাদ পড়াতে এমনিতেই মিডল অর্ডারে বিকল্প একজনকে খুঁজতে হচ্ছে। মুশফিক না খেলতে পারলে তার বিকল্পও খুঁজতে হবে। বোলিং আক্রমণেও কিছুটা বদল আসতে পারে।

আফগানিস্তানের মূল শক্তির জায়গা তাদের স্পিন বোলিং আক্রমণ। রশিদ খান, মুজিব-উর রহমান ও মোহাম্মদ নবি মিলিয়ে তাদের ১২ ওভার যে কোন দলের জন্যই চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ মোকাবিলায় ওয়ানডে সিরিজে উইকেটে ঘাস রাখার চেষ্টা করেছিল স্বাগতিক বাংলাদেশ, যাতে স্পিনাররা খুব বেশি টার্ন না পান। টি-টোয়েন্টি সিরিজের উইকেটেও ঘাস থাকছে মনে হলো।

মিরপুরের উইকেটে আজ বড় ঘাস দেখা গেছে। এই ঘাস ম্যাচের দিন যে পুরোপুরি তুলে ফেলা হবে না তা সহজেই আন্দাজ করা যায়। সে হিসেবে একাদশে এক পেসার বেশি খেলাতে পারে বাংলাদেশ। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ যেমন বলছিলেন, ‘আশা করি, এটা ভালো উইকেট হবে। স্পোর্টিং উইকেট হবে। ঘাস আছে, সম্ভবত এটা আমাদের বোলারদের সহায়তা করবে এবং ব‍্যাটসম‍্যানদেরও সহায়তা করবে। আমার মনে হয়, এখানে শুরুতে যদি কিছুটা সময় নেওয়া যায়, ব‍্যাটসম‍্যানদের খুব ভালো সময় কাটবে এই উইকেটে।’

বিজ্ঞাপন

এদিকে, আফগানিস্তান কাল চনমনে হয়েই মাঠে নামবে নিশ্চয়। ওয়ানডে সিরিজ হারলেও চট্টগ্রামে বাংলাদেশকে শেষ ওয়ানডেতে হারিয়েছেন আফগানরা। তাছাড়া টি-টোয়েন্টিটা সফরকারীদের প্রিয় ফরম্যাট। এই ফরম্যাটে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজে বাংলাদেশকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিল আফগানিস্তান। সেসব কাল নিশ্চয় অনুপ্রাণিত করবে সফরকারীদের।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন