বিজ্ঞাপন

লিটনের অর্ধশতকে ভর করে বাংলাদেশের লড়াইয়ের পুঁজি

March 3, 2022 | 4:48 pm

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করতে নেমে লিটন দাসের অর্ধশতকে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশের সংগ্রহ করে ১৫৫ রান। এর আগে দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

বিজ্ঞাপন

তৃতীয় ওভারের প্রথম বলে ফজলহক ফারুকীর অফ স্ট্যাম্পের বাইরের বল খেলতে না পারলে সোজা গিয়ে লাগে মোহাম্মদ নাঈমের পায়ে। এলবিডাব্লিউর আবেদনে মিরপুরের আকাশে কাঁপিয়ে দেন আফগান খেলোয়াড়রা। তবে নড়চড় ছিল না আম্পায়ারের। তাই তো বাধ্য হয়ে রিভিউ নেয় আফগান। রিপ্লেতে দেখা যায় অফস্ট্যাম্পের বাইরে বল পড়ে সোজা গিয়ে নাঈমের পায়ে লাগে। এরপর বাধ্য হয়ে আম্পায়ারকে সিদ্ধান্ত পরিবর্তন আনতে হয়। ৫ বলে ২ রান করে নাঈম শেখ ফিরলেন দলীয় মাত্র ১০ রানে।

এরপর অভিষিক্ত মুনিম শাহরিয়ারের ব্যাটে ভর করে এগোচ্ছিল বাংলাদেশ। তবে টিকতে পারেননি তিনিও। ৫ম ওভারে রশিদ খানের করা শেষ বলে এলবির ফাঁদে পড়েন মুনিম। আম্পায়ারের সিদ্ধান্তকে সঙ্গে সঙ্গে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তিনি। তবে টিভি আম্পায়ার রিপ্লেতে দেখেন মিডল এবং অফস্ট্যাম্পের মাঝখানে বল পড়ে গিয়ে সোজা গিয়ে লাগে মুনিমের পায়ে। এতেই শেষ মুনিমের ইনিংস। ১৮ বলে তিন বাউন্ডারিতে ১৭ রান করে ফেরেন মুনিম শাহরিয়ার।

লিটন দাসের সঙ্গে ২২ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দিচ্ছিলেন সাকিব। কিন্তু তিনিও টিকতে পারেননি বেশি সময়। ৮ম ওভারের চতুর্থ বলে কায়েস আহমেদের বলে মুজিব উর রহমানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরলেন সাকিবও। এতেই ৪৭ রানে ৩ উইকেটের দলের পরিণত হয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

তবে উইকেটের অপর প্রান্ত আঁকড়ে রাখেন লিটন। ব্যাট চালিয়ে সচল রাখেন দলের রানের চাকার। চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে ১৯ বলে ৩৩ রানের জুটি গড়েন লিটন। যার মধ্যে লিটন ১২ বলে করেন ২৩। এরপর মাহমুদউল্লাহও (১০) ফেরেন দলীয় ৮০ রানের মাথায়।

এরপর কিছুটা ধীর গতিতে ব্যাট চালাতে থাকেন লিটন। অবশেষে ইনিংসের ১৪তম ওভারের ৫ম বলে অর্ধশতক পূর্ণ করেন লিটন। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি লিটনের ৫ম ফিফটি। এর আগে ক্যারিয়ারে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি করে অর্ধশতক করেছেন লিটন। যার মধ্যে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলেছিলেন এই টাইগার ব্যাটার।

এবার ঘরের মাঠে আফগানদের বিপক্ষে ফিফটি হাঁকালেন উইকেটরক্ষক ব্যাটার। ৩৪ বলে তিনটি চার আর দুটি ছক্কায় অর্ধশতক পূর্ণ করেন লিটন। এর আগে আফগানিস্তানের বিপক্ষে লিটনের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল অপরাজিত ৪৮ রানের।

বিজ্ঞাপন

পঞ্চম উইকেটে আফিফ হোসেনের সঙ্গে ৩৮ বলে ৪৬ রানের জুটি গড়েন লিটন। ৪৪ বলে ৬০ রান করে লিটন ফিরলে ভাঙে এই জুটি। ইনিংসের ১৭তম ওভারে দলীয় ১২৭ রানে ফেরেন লিটন দাস। পরের ওভারের দ্বিতীয় বলেই ফেরেন আফিফ হোসেন। ২৪ বলে দুটি বাউন্ডারিতে আফিফ করেন ২৫ রান।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৫ রান তোলে বাংলাদেশ।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন ফজলহক ফারুকি এবং আজমতউল্লাহ ওমরজাই। এছাড়া একটি করে উইকেট নেন রশিদ খান এবং কায়েস আহমেদ।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বিজ্ঞাপন

বাংলাদেশ: ২০ ওভার; ১৫৫/৮; (মুনিম ১৭, নাঈম ২, লিটন ৬০, সাকিব ৫, মাহমুদউল্লাহ ১০, আফিফ ২৫, ইয়াসির ৮, মাহেদি ৫, নাসুম ৩*, শরিফুল ৪*); (ফজলহক ৪-০-২৭-২, মুজিব ৩-০-২৪-০, রশিদ ৪-০-১৫-১, নবী ২-০-১৯-০, কায়েস ২-০-২১-১, ওমরজাই ৪-০-৩১-২, জানাত ১-০-৫-০)।

টস: বাংলাদেশ টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন