বিজ্ঞাপন

প্লাস্টিক পরিচ্ছন্নতায় উদ্যোগ ইউনিলিভার ও ইউএনডিপি’র

March 3, 2022 | 11:43 pm

সারাবাংলা ডেস্ক

পরিবেশের সুরক্ষায় প্লাস্টিক সংগ্রহ বিষয়ে সচেতনতা তৈরি করতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে (এনসিসি) শতাধিক নারীর অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘টেকসই উন্নয়নে নারী এই স্লোগানকে সামনে রেখে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

‘গ্লো অ্যান্ড লাভলী’র সহায়তায় মঙ্গলবার (২ মার্চ) ক্যাম্পেইনটি আয়োজন করে ইউনিলিভার বাংলাদেশ, ইউএনডিপি বাংলাদেশ এবং ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অরগানাইজেশন।

দিনব্যাপী এই ক্যাম্পেইনের উদ্দেশ্য ছিল প্লাস্টিক সংগ্রহের প্রয়োজনীয়তা ও নারীর ক্ষমতায়ন সম্পর্কে স্থানীয়দের মধ্যে সচেতনতা গড়ে তোলা। এই কর্মসূচির অন্তর্ভুক্ত ছিল নগরীতে ব্যবহৃত প্লাস্টিক সংগ্রহ কার্যক্রম, সচেতনতামূলক আলোচনা, বাড়ি বাড়ি গিয়ে সচেতনতা তৈরি, প্লাস্টিক আবর্জনার স্তূপ পরিদর্শন, নারী পরিচ্ছন্নতাকর্মীদের সম্মাননা প্রদান ইত্যাদি।

এদিন শতাধিক নারী শহর পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে দিনটি শুরু করেন। তারা ইউনিলিভারের নারী ম্যানেজার, ইউএনডিপির নারী ও পুরুষ স্টাফ, কমিউনিটি লিডার ও এনসিসির নারী পরিচ্ছন্নতা কর্মীদের প্রতিনিধিত্ব করেন। এই নারীরা ১০টি দলে বিভক্ত হয়ে শহরের প্রধান শহরে পরিচ্ছন্নতার দায়িত্বপালন করেন। নারায়ণগঞ্জ সিটির প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে নারী কর্মীদের অবদান ফুটে উঠেছে প্রতীকী এই পরিচ্ছন্নতা কার্যক্রমে।

বিজ্ঞাপন

এক ঘণ্টার পরিচ্ছন্নতা অভিযানের পর আলী আহমেদ চুনকা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটির পরিচ্ছন্নতাকর্মীদের কাজের প্রতি শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এসময় আরও উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশনের প্রধান শামীমা আক্তার, মানবসম্পদ বিভাগের পরিচালক সাকসী হান্ডা, ইউএনডিপি বাংলাদেশের লাইভলিহুডস ইমপ্রুভমেন্ট অফ আরবান পুওর কমিউনিটি প্রজেক্ট (এলআইইউপিসিপি) প্রকল্প ব্যবস্থাপক যুগেশ প্রধানাং।

মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, আমরা সবাই ক্ষমতাশালী নারী এবং চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের আরও সাহসী, আত্মবিশ্বাসী ও দূরদর্শী হওয়া প্রয়োজন। শহরের প্লাস্টিক বর্জ্য পরিষ্কারে এমন অনুপ্রেরণামূলক উদ্যোগে নারীদের এগিয়ে আসাকে স্বাগত জানাই।

ইউনিলিভারের শামীমা আক্তার বলেন, পৃথিবীর সুরক্ষায় আমাদের দায়বদ্ধতার মধ্যে আগামী ২০২৫ সাল নাগাদ আমাদের কারণে উৎপন্ন হওয়া প্লাস্টিক বর্জ্যের চেয়ে বেশি পরিমাণ প্লাস্টিক সংগ্রহ করাও রয়েছে। নারায়ণগঞ্জ সিটি ও অন্যান্য শহরে সিংগেল-ইউজ প্লাস্টিক বড় ধরনের সমস্যা হিসেবে দেখা দেওয়ায় তা সংগ্রহের ওপর গুরুত্ব দিয়ে  ইউনিলিভার এই ব্যতিক্রমী প্রকল্প হাতে নিয়েছে।

বিজ্ঞাপন

ইউনিলিভার বাংলাদেশের মানবসম্পদ বিভাগের পরিচালক সাকসী হান্ডা বলেন, গর্বের সঙ্গে জানাচ্ছি— আমাদের প্রতিষ্ঠানে নারী ম্যানেজার ৪১ শতাংশ, যা দেশের সব খাতের মধ্যে সর্বোচ্চ। ইউনিলিভার বিশ্বাস করে— বৈচিত্র্যময় কর্মীরা অকল্পনীয়, অসম্ভব ও ভাবনার অতীত বিষয়কেও বাস্তবে রূপ দিতে পারেন। আমরা ভাবনা, লৈঙ্গিকতা, সক্ষমতা, বয়স, জাতিগত, সামাজিক-সাংস্কৃতি পরিমণ্ডলে বৈচিত্র্যে বিশ্বাস করি।

ইউএনডিপি বাংলাদেশের এলআইইউপিসিপি, প্রজেক্ট ম্যানেজার যুগেশ প্রধানাং বলেন, ইউনিলিভার ও ইউএনডিপি বাংলাদেশ দীর্ঘমেয়াদি কৌশল নিয়ে কাজ করছে, যেটি শুধু প্লাস্টিক বর্জ্য কমিয়ে আনা ও পুনঃব্যবহার নিশ্চিত নয়, একইসঙ্গে টেকসই জীবনমান নিশ্চিত করবে, সহনশীলতা বাড়াবে ও প্লাস্টিক সংগ্রাহকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করবে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন