বিজ্ঞাপন

সেই ২৮ নাবিক এখন রোমানিয়ায়

March 6, 2022 | 9:19 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইউক্রেনের অলভিডা বন্দরে বিমান হামলার শিকার বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক এখন রোমানিয়ায় অবস্থান করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এর আগে তাদের ইউক্রেন থেকে মালডোভায় নেওয়া হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী গতকাল শনিবার (৫ মার্চ) সন্ধ্যায় সাংবাদিকদের কাছে এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে আব্দুল মোমেন বলেন, ‘উদ্ধারকৃত ২৮ জন নাবিককে রোমানিয়ায় নিয়ে এসেছি। এখন তারা সেখানেই আছেন। তাদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে।’ তবে মৃত নাবিকের লাশ ফিরিয়ে আনার বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু বলেননি।

বাংলাদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়ায় ভারত সরকারের সহযোগিতার বিষয়ে এক উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ভারত সরকারের সঙ্গে ক্রমাগত আলোচনা করছি এবং তারা আমাদের যুদ্ধক্ষেত্র থেকে আমাদের লোকদের সরিয়ে নিতে সাহায্য করছে।

বিজ্ঞাপন

এর আগে গত বুধবার রাতে ইউক্রেনে জলসীমায় আটকে থাকা জাহাজটি হামলার শিকার হলে সেখানে হাদিসুর রহমান নামে একজন বাংলাদেশি নাবিক নিহত হন। হামলার পর পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় জাহাজ থেকে আটকে পড়া নাবিকদের ইউক্রেনের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করে।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদে ডাকা জরুরি বৈঠকে বাংলাদেশের নিরপেক্ষ অবস্থানের কারণ ব্যাখ্যা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শান্তি চায় বলেই ভোটদান থেকে বিরত থেকেছে বাংলাদেশ। রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। শান্তিপূর্ণ সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আমরা আহ্বান করেছি।’

ইউক্রেনে আটকা পড়াদের দেশে ফেরানো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যাদের তথ্য আমরা জানতে পেরেছি, তাদের নিরাপদে পোল্যান্ড ও রোমানিয়ায় ফিরিয়ে নিয়েছি এবং প্রক্রিয়াটি চলমান রয়েছে। আটকে পড়াদের বিষয়ে আমরা নিয়মিত খোঁজখবর নিচ্ছি।

বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে ব্যাংক লেনদেন বন্ধের সম্ভাবনা রয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, ‘এটা আমি জানি না। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কোনো সমস্যা হবে না বলে আমরা আশাবাদী। সেখানে নিয়মিত কাজ চলছে।’

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন