বিজ্ঞাপন

বিদায়ে শুরু বরণের আনুষ্ঠানিকতা

April 13, 2018 | 8:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: ‘এ-কী লাবণ্যে পূর্ণ প্রাণ প্রাণে এসো হে’ অভ্যুদয় সঙ্গীত অঙ্গণের এই সমবেত গানের মধ্য দিয়ে চট্টগ্রাম নগরীর ডিসি হিলে শুরু হয় বর্ষবিদায়ের মূল অনুষ্ঠান। বিদায়ের বিরহকে ছাপিয়ে সমবেত হাজারও দর্শক-শ্রোতার মধ্যে এনে দেয় নতুন বছরকে বরণের বারতা।

বর্ণিল নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে শুক্রবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে বর্ষবিদায় ও বরণের দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা।

বিজ্ঞাপন

নগরীর ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ এবার তাদের আয়োজনের ৪০ বছর পূর্ণ করেছে। প্রতিবারের মেতা এবারও তাদর মূল প্রতিপাদ্য ‘পহেলা বৈশাখ বাঙালির উৎসব সবার যোগে জয়যুক্ত হোক’। সেখানে অভ্যুদয়ের উদ্বোধনী সঙ্গীতের পর দলীয় সঙ্গীত, নৃত্যানুষ্ঠান, দলীয় ও একক আবৃত্তি পরিবেশন করেন শিল্পীরা।

শ্রুতিঅঙ্গন বাংলাদেশ, মোহরা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, কৃঞ্চচূড়া স্কুল, কুসুম ললিতকলা একাডেমি, নবকুঁড়ি সেবাঘর সংস্কৃতি দল, শান্তঞ্জলি সঙ্গীত নিকেতন, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি এবং গোসাইলডাঙ্গা কল্পতরু সংঘ দলীয় সঙ্গীত পরিবেশন করে।

বিজ্ঞাপন

এ ছাড়াও ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চারুতা নৃত্যকলা একাডেমি, ডান্স একাডেমি, অঙ্গনা নৃত্য একাডেমি, শ্যামা নৃত্যাঙ্গন, নিক্কন একাডেমি এবং সুরাঙ্গন বিদ্যাপীঠের শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন।

তারুণ্যের উচ্ছ্বাস, নরেন আবৃত্তি একাডেমি এবং শৈশবের শিল্পীরা দলীয় আবৃত্তিতে অংশ নেন।

শনিবার এই মঞ্চে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নববর্ষবরণের অনুষ্ঠানমালা। ভোরের আলোয় রাগসঙ্গীতের মধ্য দিয়ে সূচিত হবে ১৪২৫ বঙ্গাব্দকে বরণ।

নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে নগরীর সিআরবি পাহাড়ের শিরীষতলায় শুরু হয়েছে দুদিনব্যাপী অনুষ্ঠানমালা। বিকেল সাড়ে পাঁচটায় ঢোলবাদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর উদীচীর কেন্দ্রীয় সহসভাপতি ডা. চন্দন দাশ, আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সংস্কৃতিকর্মী নূরুল আফসার মজুমদার স্বপন বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

এরপর বিভিন্ন সংগঠনের শিল্পীরা পরিবেশন করেন দলীয় সংগীত, নৃত্য ও আবৃত্তি। শনিবার নববর্ষের দিন এখানে সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি বিকেলে অনুষ্ঠিত হবে সাহাবুদ্দিনের বলীখেলা।

এ দিকে বিদায়ী বছরের শেষ সূর্যাস্তের দৃশ্য অবলোকন করতে নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে শুক্রবার বিকেলে হাজার হাজার মানুষের ঢল নামে। সেখানেও বর্ষবিদায় এবং বর্ষবরণের বিভিন্ন আয়োজন চলছে। স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ এই আয়োজন করেছেন।

নগরীর অভয়মিত্র ঘাটে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বর্ষবরণের আয়োজন করেছেন। শনিবার সকাল থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য শিক্ষাবিদ ড. অনুপম সেন এবং মহিবুল হাসান চৌধুরী থাকবেন।

নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে পহেলা বৈশাখের দিন সকাল ৮টা থেকে রয়েছে ব্যতিক্রমধর্মী ছোটদের বর্ষবরণ অনুষ্ঠান। শিশুমেলা এঅনুষ্ঠানের আয়োজন করেছে। এতে সকাল থেকে বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। লোকগান পরিবেশন করবেন পাগলা বাবলু ।

এ ছাড়া ১৫ এপ্রিল চট্টগ্রাম রেলস্টেশন চত্বরে সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য বর্ষবরণের অনুষ্ঠানের আয়োজন করেছে তাদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠন ‘আলোর ঠিকানা’।

এদিন সকাল ১০টায় আলোর ঠিকানার কার্যালয়ের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরাল উদ্বোধন হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল এর উদ্বোধন করবেন। দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমউদ্দিন শ্যামল এবং সংস্কৃতি সংগঠক শ্যামল পালিত বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন আলোর ঠিকানার প্রতিষ্ঠাতা সাংবাদিক ঋত্বিক নয়ন।

এদিন বাউল শিল্পী পাগলা বাবলু এবং চট্টগ্রামের শিল্পীরা গান পরিবেশন করবেন বলেও জানিয়েছেন ঋত্বিক নয়ন।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন