বিজ্ঞাপন

সিলেটের ৩ সফল নারীর গল্প

March 8, 2022 | 3:07 pm

বিলকিস আক্তার সুমি

সিলেট: স্বপ্ন যেখানে এসে থামে; সেখান থেকেই শুরু সিলেটের উদ্যোমী নারীদের। নানা পেশায় ছড়িয়ে-ছিটিয়ে আছেন সিলেটের নারীরা। তাদের অবিরাম পথচলা অন্তহীন প্রেরণার উদাহরণ হয়ে দাঁড়াচ্ছে। কেউ ব্যবসা করছেন; প্রতিনিধিত্ব করছেন ব্যবসায়ী সংগঠনেও। আবার জনপ্রতিনিধি নারীরা ছুটে চলেছেন মানুষের কল্যাণে। সাংবাদিকতায় শত বাধা ডিঙিয়ে নিজের জায়গা করে নিয়েছেন নারীরা। নারী দিবসে অফুরান শুভেচ্ছা এসব সংগ্রামী নারীদের। তাদের দুর্বার পথচলা শুধু সমাজই উপকৃত হচ্ছে তা নয়, বরং এগিয়ে যাওয়া নারীরা হচ্ছেন পিছিয়ে পড়া নারীদের স্বপ্নের ঠিকানা। তাদের দেখাদেখি স্বপ্ন বুনছেন সিলেটের নারীরা। সঙ্গী হয়ে উঠছে অগ্রগামীদের। এ নিয়ে আজকের এই আয়োজনে থাকছে সিলেটে তিন সফল নারীর উঠে আসার গল্প।

বিজ্ঞাপন

স্বর্ণলতা রায়

সিলেটে এক নামেই পরিচিত এক নারী। ব্যবসায় নিজেকে মেলে ধরেছেন তিনি। প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলেছেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স। সিলেটের এ নারী সংগঠনের সভাপতি তিনি। নিজেও প্রতিষ্ঠিত হয়েছেন, সিলেটের উদ্যেক্তা নারীদের প্রতিষ্ঠিত করার অবিরাম চেষ্টা করে যাচ্ছেন। অথচ পথ মসৃন ছিল না সিলেটের এই নারী উদ্যোক্তার। বিয়ে হয়েছিল কলেজে পড়ার সময়ই। স্বামী শেখর কুমার রায় একজন ব্যবসায়ী। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর চাকরি পেয়েছিলেন ব্যাংকে। কিন্তু পারিবারিক কারণে সেটি করতে পারেননি। করেছেন শিক্ষকতাও।

কিন্তু উদ্যোমী এই নারীর স্বপ্ন ছিল নিজেকে মেলে ধরার। উদ্যোক্তা হওয়ার স্বপ্নে বিভোর সিলেটের এই নারী ২০০৪ সালে সিলেট নগরে বিউটি পার্লারের মাধ্যমে ব্যবসা শুরু করেন। হন একজন উদ্যেক্তাও। উইমেন্স ফ্যাশন ওয়ার্ল্ড নামের ওই ব্যবসা প্রতিষ্ঠানে তিনি করেন কর্মসংস্থানের সুযোগও। প্রশিক্ষণের মাধ্যমে নারীদের কর্মময়ী করে তুলেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। এরপর গঠন করেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ। এটির সভাপতিও তিনি। অনেক পুরস্কার বর্ণিল করেছেন স্বর্ণলতা রায়ের জীবনকে। ২০১৫ সালে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হয়েছেন। ২০১৭ সালে ভারতেও হয়েছিলেন প্রধানমন্ত্রীর সফর সঙ্গী। একজন উদ্যেক্তা হিসেবে পেশাগত কারণে বিশ্বের নানা দেশ সফর করেছেন সিলেটের এই সফল নারী উদ্যোক্তা।

সুষমা সুলতানা রূহি

সিলেটের এক জনপ্রতিনিধি নারী সুষমা সুলতানা রূহি। উদ্যোক্তাও। স্কাউটের একজন নিবেদিত কর্মী। নানা উপমায় ভূষিত করা যায় তাকে। সিলেটের ওসমানীনগরের তাজপুরের এক বনেদি পরিবারে জন্ম নেওয়া রূহি এখন সমাজের একজন প্রতিষ্ঠিত নারী। সিলেট জেলা পরিষদের সদস্য তিনি। রূহির স্বামী শামীম আহমদ সিলেট জেলা যুবলীগের সভাপতি। একজন স্বচ্ছধারার রাজনীতিক হিসেবে পরিচিত শামীম। ছোটবেলা থেকেই বাবার অনুপ্রেরণায় একজন সমাজ সেবক হওয়ার স্বপ্ন দেখেছিলেন রূহি। গরিব দুঃখী মেহনতী মানুষের কষ্টকে গানে রূপান্তরিত করে তিনি ও তার সহপাঠিরা স্কুল-কলেজে পড়ার সময় গ্রামে-গঞ্জে এবং শহরে গণসঙ্গীত পরিবেশন করেছেন।

বিজ্ঞাপন

তৃনমূল নারী উদ্যোক্তা সোসাইটির তিনবারের সভাপতি সুষমা সুলতানা রূহি। বর্তমানে নারী জাগরণী ঐক্য পরিষদ সিলেটের সভাপতি। প্রতিবন্ধী ভাতা প্রদানের সিটি করপোরেশন কমিটিতে পররাষ্ট্রমন্ত্রীর মনোনীত সদস্য। বাংলাদেশ স্কাউট এর ডিএনসি সিলেট অঞ্চল-এর আঞ্চলিক উপ কমিশনার। জনপ্রতিনিধি হিসেবে নিরন্তর ছুটে চলেছেন রূহি। তিনি নারীদের নানামুখী শিক্ষা এবং ট্রেনিংয়ের মাধ্যমে স্বাবলম্বি হওয়ার প্রেরণা যোগাচ্ছেন। তাজপুরের ‘কলেজ বাড়ি এগ্রো ফার্ম’ নামে একটি খামার ২০০৯ সালে প্রতিষ্ঠা করেন রূহি। এ খামার এলাকায় দুধের চাহিদা পূরণে সহায়তা করছে পাশাপাশি নারীদের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি করেছে।

মনিকা ইসলাম

দুই দশক ধরে সিলেটের সাংবাদিকতায় মনিকা ইসলামের পদচারণা। স্বামী ফখরুল ইসলামও একজন সাংবাদিক। বর্তমানে সিলেট থেকে প্রকাশিত দৈনিক উত্তরপূর্ব পত্রিকার যুগ্ন সম্পাদক হিসেবে কাজ করছেন মনিকা ইসলাম। এরআগে একাধিক দৈনিক ও টিভি মিডিয়ায় কাজ করেছেন তিনি। সিলেটে যে কয়জন উদ্যোগী নারী সাংবাদিক রয়েছেন তার মধ্যে বর্তমান প্রজন্মের সাংবাদিক হিসেবে মনিকা ইসলাম অগ্রণী। এ পেশায় টিকে থাকতে আছে তার অনেক ত্যাগ-তীতিক্ষাও। এরপরও দমেননি মনিকা ইসলাম। নিজেকে মেলে ধরেছেন একজন যোগ্য নারী সাংবাদিক হিসেবে। এক হাতে সামলাচ্ছেন পরিবার, অন্য হাতে করছেন সাংবাদিকতা।

সিলেটের এমসি কলেজের স্নাতকোত্তর ডিগ্রিধারী এই নারী সাংবাদিক সিলেটের নারী সাংবাদিকদের জন্য অনুপ্রেরণা। যে সময়কালে সিলেটের নারীরা ঘরমুখী ছিলেন তখন মনিকা ইসলাম মাঠ পর্যায়ের সাংবাদিকতায় সরব হয়ে ওঠেন। এতে করে সমাজের অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে তাকে। এখন তিনি সফল নারী সাংবাদিক। সমাজের পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে নিতে সাংবাদিকতার মাধ্যমে তিনি প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন