বিজ্ঞাপন

দেশে ফিরছেন ২৮ নাবিক, রাতে উঠবেন বিমানে

March 8, 2022 | 4:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: যুদ্ধের মধ্যে ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশি জাহাজের ২৮ নাবিকের দেশের পথে রওনা দেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। বুধবার (৯ মার্চ) দুপুর নাগাদ তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ মার্চ) জাহাজের পরিচালনাকারী সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক (চার্টারিং ও পরিকল্পনা) ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোমানিয়ার একটি বিমানবন্দর থেকে আজ (৮ মার্চ) রাত ১০টার দিকে তাদের বিমানে ওঠার কথা রয়েছে। নিয়মিত একটি ফ্লাইটেই তাদের দেশে আনার সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ফ্লাইটটি বুধবার দুপুর দেড়টা নাগাদ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসাইন সারাবাংলাকে জানান, দেশে ফেরার জন্য ২৮ নাবিক রোমানিয়ার বিমানবন্দরে অবস্থান করছেন। নাবিকদের সঙ্গে অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের যোগাযোগ হয়েছে। তবে ইউক্রেনে জাহাজে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিক হাদিসুর রহমানের লাশ এখনই দেশে আনা সম্ভব হচ্ছে না। লাশ এখনও ইউক্রেনেই আছে। প্রক্রিয়া শেষ করে সেটি দেশে ফেরাতে অন্তত আরও সাতদিন সময় লাগবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিপিং করপোরেশনের পরিচালনায় থাকা ১৮০ মিটার দীর্ঘ বাল্ক ক্যারিয়ার ‘এমভি বাংলার সমৃদ্ধি’ তুরস্ক থেকে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় নোঙ্গর করে। ২৩ ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে অলভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত হয়ে যায়। ফলে জাহাজের ২৯ নাবিক সেখানে নোঙ্গর করা অবস্থায় জাহাজে আটকা পড়েন।

গত ২ মার্চ ইউক্রেনের স্থানীয় সময় বিকেল পাঁচটার কিছু পরে বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় এই হামলায় মো. হাদিসুর রহমান নামে এক নাবিকের মৃত্যু হয়। তিনি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার ছিলেন। তার বাড়ি বরগুনা জেলা বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামে।

হামলার পরদিন জাহাজের বাকি ২৮ নাবিককে অলভিয়া বন্দরের পাশে একটি বাংকারে নিয়ে যাওয়া হয়। এর আগে, জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ৬ মার্চ নাবিকদের বাংকার থেকে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ রোমানিয়ার বুখারেস্টে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের একটি হোটেলে রাখা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন