বিজ্ঞাপন

৪ দিন পর পতন থেমেছে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বস্তি

March 8, 2022 | 5:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা চার দিন পর পুঁজিবাজারে পতন থেমেছে। ওই চার দিনে ২৯৭ পয়েন্ট হারানোর পর পঞ্চম দিনে এসে ১৭ পয়েন্ট বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক। বেড়েছে শরিয়াহ সূচক। একইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ মার্চ) টানা চার দিন পর পুঁজিবাজারে সূচকের এই ঊর্ধ্বমুখী ধারায় ফেরায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে।

এর আগে গত ২ মার্চ থেকে ৭ মার্চের মধ্যে টানা চার কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক হারিয়েছে ২৯৭ পয়েন্ট। একই সময়ে সূচকের পাশাপাশি কমেছে লেনেদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। সেই সঙ্গে কমে আর্থিক ও শেয়ার লেনদেন।

বাজার বিশ্লেষকদের মতে, রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে আতঙ্কের কারণে সারাবিশ্বের পুঁজিবাজারে ব্যাপক দরপতন হচ্ছে। বাংলাদেশও এই আতঙ্ক থেকে বের হতে পারছে না। রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে এরই মধ্যে তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়েছে। অনেক বিনিয়োগকারীর ধারণা, যুদ্ধের কারণে তেলের দাম বেড়ে যাওয়ায় দেশের ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে আসতে পারে।

বিজ্ঞাপন

তারা মনে করছেন, এতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উৎপাদন খরচ বেড়ে গেলে আয় কমে যাবে। আর কোম্পানির আয় কমে গেলে বিনিয়োগকারীদের লভ্যাংশের পরিমাণও কমে যাবে। এ বিষয়টিকে দরপতনের একটি কারণ মনে করছেন তারা।

এদিকে, বিনিয়োগকারী আরেক অংশের অভিযোগ, ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে পুঁজি করে কারসাজিকারীরা সুবিধা নেওয়ার জন্য পুঁজিবাজারে নানা আতঙ্ক ছড়িয়ে দিয়ে একটি মহল কম দামে শেয়ার হাতিয়ে নিচ্ছে। এ কারণে পুঁজিবাজারে অস্বাভাবিক দরপতন হচ্ছে।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির ২০ কোটি ৬৫ লাখ ৭৫ হাজার ৬০৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত ছিল ৪৫টির দাম। দিন শেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭৪৬ কোটি ৯ লাখ টাকায়। এদিন ডিএসই প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৭৪ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই শরিয়া সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৯ পয়েন্টে উন্নীত হয়। তবে ডিএসইএ-৩০ সূচকে কোনো পরিবর্তন না হয়ে ২ হাজার ৩৭৪ পয়েন্টে অপরিবর্তিত থাকে।

বিজ্ঞাপন

অন্যদিকে, মঙ্গলবার দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৪টি কোম্পানির ১ কোটি ১৪ হাজার ৫২০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত ছিল ২১টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৮ পয়েন্ট উঠে আসে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন