বিজ্ঞাপন

দেশে ফিরল ২৮ নাবিক

March 9, 2022 | 12:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাাকা: যুদ্ধের মধ্যে ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশি জাহাজের ২৮ নাবিক দেশে ফিরেছেন। বুধবার (৯ মার্চ) দুপুর ১২টা ১৫ মিনিটে তাদের বহনকারী তুর্কি বিমানটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিজ্ঞাপন

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্বাহী পরিচালক কেএইচএম তৌহিদুল আহসান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে তৌহিদুল আহসান বলেন, গতকাল মঙ্গলবার মধ্যরাতে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে ২৮ জন বাংলাদেশি নাবিককে নিয়ে টার্কিশ এয়ারলাইন্স টিকে-৭২২ বিমানটি আজ দুপুর ১২টা ১৫ মিনিটে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

তুর্কি বিমানটি ইস্তাবুল ও দুবাই হয়ে ঢাকায় পৌঁছায় বলে জানিয়েছেন তৌহিদুল আহসান।

বিজ্ঞাপন
ছবি: সারাবাংলা

ছবি: সারাবাংলা

এর আগে, গত ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ শিপিং করপোরেশনের পরিচালনায় থাকা ১৮০ মিটার দীর্ঘ বাল্ক ক্যারিয়ার ‘এমভি বাংলার সমৃদ্ধি’ তুরস্ক থেকে ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় নোঙ্গর করে। ২৩ ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে অলভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত হয়ে যায়। ফলে জাহাজের ২৯ নাবিক সেখানে নোঙ্গর করা অবস্থায় জাহাজে আটকা পড়েন।

গত ২ মার্চ ইউক্রেনের স্থানীয় সময় বিকেল পাঁচটার কিছু পরে বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় এই হামলায় মো. হাদিসুর রহমান নামে এক নাবিকের মৃত্যু হয়। তিনি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার ছিলেন। তার বাড়ি বরগুনা জেলা বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামে।

হামলার পরদিন জাহাজের বাকি ২৮ নাবিককে অলভিয়া বন্দরের পাশে একটি বাংকারে নিয়ে যাওয়া হয়। এর আগে, জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ৬ মার্চ নাবিকদের বাংকার থেকে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ রোমানিয়ার বুখারেস্টে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তুর্কি  বিমানে করে আজ ঢাকায় পৌঁছালেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন