বিজ্ঞাপন

এফএও সম্মেলন: ২ বছরের জন্য এপিআরসি সভাপতি হলো বাংলাদেশ

March 11, 2022 | 11:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দুই বছরের জন্য জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের (এপিআরসি) সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ঢাকায় এফএও’র চার দিনব্যাপী ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনে এ সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে পরবর্তী ৩৭তম সম্মেলনটি শ্রীলংকায় আয়োজনের সিদ্ধান্তও হয়েছে।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার (৮ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হওয়া চার দিনের এই সম্মেলনটি শেষ হয়েছে আজ শুক্রবার (১১ মার্চ)। সম্মেলনে ডিজিটাল হাব স্থাপন, গবেষণার জন্য বিশেষ ফান্ড গঠন, সবুজায়ন বাড়ানো, জলবায়ুসহনশীল কৃষি, টেকসই কৃষিখাদ্য ব্যবস্থা গড়ে তোলা এবং মানুষ, প্রাণি ও পরিবেশের স্বাস্থ্যকে সমান গুরুত্ব ও আন্তঃনির্ভরশীল হিসেবে বিবেচনা করে ওয়ান হেলথ অ্যাপ্রোচকে অগ্রাধিকার দিয়ে চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেছে এপিআরসির সদস্য ৪৬টি দেশ।

শুক্রবার সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন। এসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম ও খাদ্য সচিব নাজমানারা খানুমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- এফএও সম্মেলনে জাপান-রাশিয়ার উত্তপ্ত বাক্য বিনিময়

বিজ্ঞাপন

কৃষিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব এরই মধ্যে শুরু হয়েছে। আমরা যেরকম ভেবেছিলাম, তার চেয়ে বেশি প্রভাব পড়ছে। মানবজীবনের সবকিছুকেই এটি প্রভাবিত করবে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে কৃষি। আর কোভিডের প্রভাবে এ অঞ্চলের কৃষি, খাদ্য ও অর্থনীতিতে প্রভাব ফেলেছে। সারের উৎপাদন কমে গেছে। এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মালদ্বীপ তাদের অস্তিত্ব বিলীন হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে।

মন্ত্রী জানান, এ অবস্থায় জলবায়ুর বিরূপ প্রভাব ও কোভিড মোকাবিলা করে টেকসই কৃষি খাদ্যব্যবস্থা গড়ে তুলতে গবেষণার মাধ্যমে ফসলের নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং তা সম্প্রসারণে একসঙ্গে কাজ করার কথা প্রতিবেদনে বলা হয়েছে। এখানে এফএও বড় ভূমিকা রেখেছে।

সম্মেলন শেষে সাংবাদিকদের ব্রিফ করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষিতে গবেষণা ও উদ্ভাবনের জন্য একটি ‘বিশেষ তহবিল’ গঠনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাব দিয়েছিলেন। সম্মেলনে এটিকে চূড়ান্ত প্রতিবেদনের মধ্যে গ্রহণ করা হয়েছে বলেও কৃষিমন্ত্রী জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ সম্মেলনে ডিজিটালাইজড কৃষি গুরুত্ব পেয়েছে। বাংলাদেশ এ অঞ্চলের দেশগুলোর জন্য এফএওকে একটি ‘ডিজিটাল হাব’ স্থাপনের প্রস্তাব দিয়েছিল। সব দেশ এটি গ্রহণ করেছে। ডিজিটাল হাবে ৪৬টি দেশের কৃষিপ্রযুক্তি ও উদ্ভাবনী তথ্যসমৃদ্ধ থাকবে, যাতে সব দেশ উপকৃত হতে পারে। জাপানের উদাহরণ তুলে মন্ত্রী বলেন, জাপান কৃষিতে ড্রোন ও রোবট ব্যবহার করছে বা প্রিসিশন কৃষি করছে।

কৃষিমন্ত্রী বলেন, মানুষ, প্রাণি ও পরিবেশের স্বাস্থ্য রক্ষায় ‘ওয়ান হেলথ অ্যাপ্রোচ’ গ্রহণ করা হয়েছে। এই অ্যাপ্রোচে গড়ে তুলতে অগ্রাধিকার চিহ্নিত করে প্রতিবেদন চূড়ান্ত করা হয়। জুনোটিক বা প্রাণি থেকে মানুষে সংক্রমিত রোগের প্রকোপ দিন দিন বেড়ে চলেছে। চলমান কোভিড এর অন্যতম উদাহরণ। এ অবস্থায় এ অঞ্চলে ওয়ান হেলথ অ্যাপ্রোচ গড়ে তুলতে সম্মত হয়েছে দেশগুলো।

ভালো পরিবেশেই শুধু ভালো জীবনযাপন করা সম্ভব উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক আরও বলেন, এশিয়া প্যাসিফিকে যে খাদ্য যতটুকু পাওয়া যাচ্ছে, সেটি যেন নিরাপদ ও পুষ্টিকর হয়— এটি নিশ্চিত করতে সব দেশ একমত রয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, অত্যন্ত সফলতার সঙ্গে সম্মেলন আয়োজনের জন্য সদস্যদেশগুলো বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে। তারা বাংলাদেশের সক্ষমতা দেখে বিস্মিত হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

৩৭তম ‘এফএও’ সম্মেলন শ্রীলঙ্কায়

বাংলাদেশ থেকে আলু নিতে আগ্রহী শ্রীলঙ্কা

উন্নতমানের আনারসের জাত পাঠাবে ফিলিপাইন

চাল আমদানিতে সমঝোতা স্মারক সই হবে লাওসের সঙ্গে

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন