বিজ্ঞাপন

পাবলিক টয়লেটের সামনেই শিশু মেলা করল ভূমিজ

March 11, 2022 | 11:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকাবাসী শিশুদের খেলাধুলার জায়গা কম। তাই শহরের আনাচে-কানাচে যেখানে যতটুকু জায়গা রয়েছে, সেগুলোকে শিশুদের মেধা বিকাশ ও শিল্প-সংস্কৃতি চর্চার জায়গা হিসেবে ব্যবহারের আহ্বান জানিয়েছে সামাজিক উদ্যোগ ভূমিজ। এই লক্ষ্য থেকে সংগঠনটি একটি পাবলিক টয়লেটের সামনের ছোট্ট পরিসরেই আয়োজন করল শিশু মেলা।

বিজ্ঞাপন

জাতীয় শিশু দিবস সামনে রেখে বৃহস্পতিবার (১০ মার্চ) মহাখালীর রাওয়া ক্লাব মোড়ে ভূমিজের পাবলিক টয়লেট ফ্যাসিলিটির সামনে অবস্থিত ভূমিজ চত্বরে মেলাটি অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই অনুষ্ঠিত এই মেলার শিরোনাম ছিল ‘গল্প, গানে রঙতুলিতে আমাদের দেশ, আমার নগর’।

সকালে ভূমিজের প্রতিষ্ঠাতা ফারহানা রশীদ এই শিশু মেলার উদ্বোধন করেন। আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত লেখক ড. জাফর ইকবাল। মেলায় শিশুরা গল্প, গান, ছবি আঁকা, অরিগ্যামি, কাদামাটির খেলার মতো সব আয়োজনে মেতে ছিল। শিশুদের এঁকে পাঠানো ছবির প্রদর্শনীও ছিল সেখানে। পাশাপাশি সুস্থ নগরীর জন্য পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেটের প্রয়োজনীয়তাও এই আয়োজনের মাধ্যমে শিশুসহ সবার কাছে তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

ড. মুহম্মদ জাফর ইকবাল অনুষ্ঠানে বলেন, পাবলিক টয়লেটের সামনে শিশুদের নিয়ে এরকম আয়োজন হতে পারে— এটি আমার ধারণার বাইরে ছিল। শুধু তাই না, এখানকার পাবলিক টয়লেটেও নানা ধরনের সুযোগ সুবিধা রয়েছে। ভূমিজর এই উদ্যোগ সারাদেশে ছড়িয়ে পড়ুক— এটিই কামনা করি।

অনুষ্ঠানে ফারহানা রশীদ বলেন, এই নগরী শিশুদের-নারীদের, ছোটদের-বড়দে সবার জন্য নাগরিক সুবিধা সম্বলিত আনন্দের ও সুস্থ নগরী হয়ে উঠুক। কীভাবে নগরের জায়গার সর্বোত্তম ব্যবহার করে বাচ্চাদের বিকাশের জায়গা ও পাবলিক টয়লেটের মতো সুবিধা নিশ্চিত করা সম্ভব, সেই উদাহরণ তৈরি করতেই ভূমিজের এই ছোট্ট আয়োজন।

বিজ্ঞাপন

শিশু মেলায় মজার মজার গল্প আর গানের ঝুলি নিয়ে সঙ্গে ছিলেন সবার প্রিয় আশীষ ভট্টাচার্য্য বিটু (বিটুমামা) ও অংশুমান। পরে ছবি আঁকায় অংশগ্রহণকারী শিশুদের হাতে উপহার তুলে দেন ড. জাফর ইকবাল।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন