বিজ্ঞাপন

শ্রমজীবী জনগোষ্ঠীর সুস্বাস্থ্য নিশ্চিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান

March 12, 2022 | 8:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রমজীবী জনগোষ্ঠীর পরিবেশগত সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সরকারের প্রতি কার্যকর পদক্ষেপ নেওয় আহ্বান জানিয়েছে সংসদীয় কমিটি। শনিবার (১২ মার্চ) পার্লামেন্ট মেম্বারস ক্লাবে রাজধানীর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে নিম্ন আয়ের মানুষদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

দূষণমুক্ত নগরীর স্বপ্ন বাস্তবায়নে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) কনর্সোটিয়াম বাস্তবায়িত ঢাকা কলিং প্রকল্প আয়োজিত বৈঠকে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। ডিএসকে’র নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহের সভাপতিত্বে বৈঠকে বক্তৃতা করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমরায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য, বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা, সংসদ সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেন, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের মইনুদ্দীন আহমদ, ইউএসএআইডি’র ক্রিস্টিন ওয়েলস, বারসিকের সুকান্ত সেন, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর’র (কাপ) খন্দকার রেবেকা সান ইয়াত প্রমুখ।

বৈঠকে সরকার দলীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, ‘বর্জ্য থেকে দুষণের কারণে জনস্বাস্থ্যে বড় ধরনের বিরুপ প্রভাব পড়ছে। এই প্রভাব মোকাবিলায় স্বাস্থ্য, স্থানীয় সরকার, সমাজকল্যাণ ও পরিবেশসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার বিকল্প নেই। এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করতে হবে।’ এ বিষয়ে সংসদীয় কমিটির পক্ষ থেকে সরকারের কাছে প্রয়োজনীয় সুপারিশমালা তুলে ধরা হবে বলে তিনি উল্লেখ করেন।

বস্তিবাসীদের সুস্থ রাখার ওপর গুরুত্বারোপ করে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, ‘আমাদের সুস্থ থাকতে হলে বস্তিবাসীদের সুস্থ রাখার বিকল্প নেই। সরকারের আন্তঃমন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। দেশকে সুস্থ রাখতে রাজধানীকে পরিচ্ছন্ন রাখতে হবে।’

বিজ্ঞাপন

বৈঠকে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা-২০২১ বাস্তবায়নের দাবি জানিয়ে আলোচকরা বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আইন ও বিধিমালা থাকলেও তা কার্যকর নেই। ফলে বর্জ্য পরিবহনে স্বচ্ছতা নেই। অনেক এলাকায় রাস্তায় বর্জ্য পড়ে থাকায় পরিবেশ বাতাসের মাধ্যমে পরিবেশ দূষণ হচ্ছে। এমনকি মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

সরকারি ও বেসরকারি অংশিদারিত্বের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করার আহ্বান জানিয়ে তারা বলেন, এ জন্য দ্রুত গাইডলাইন প্রণয়ন করতে হবে। বর্জ্য ব্যবস্থাপনায় স্বচ্ছতা ফেরাতে তদারিক বাড়াতে হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনার জন্য জাতীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ বৃদ্ধি এবং জাতীয় বর্জ্য ব্যবস্থাপনা কমিটিতে শহরের প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠী ও বর্জ্য ব্যবস্থাপনায় জড়িত কর্মীদের সম্পৃক্ত করার আহ্বান জানান তারা।

বৈঠকে দু’টি সংসদীয় কমিটির কাছে ঢাকার দুই প্রান্তিক অঞ্চলের নিম্ন আয়ের প্রতিনিধিরা দুটি স্মারকলিপি তুলে দেন। নিম্ন আয়ের প্রতিনিধিদের মধ্যে ছিলেন বস্তিবাসী সুরক্ষা কমিটির সভাপ্রধান হোসনে আরা বেগম রাফেজা, নগর দরিদ্র বস্তিবাসীর উন্নয়ন সংস্থা (এনডিবিইউএস) সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার, নগর বস্তিবাসী উন্নয়ন সংস্থা’র সাধারণ সম্পাদক হান্নান আকন্দ, ইয়ুথ সদস্য আব্দুর রহিম, তানিয়া আক্তার, শাহিনুর ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন