বিজ্ঞাপন

এশীয় নেতাদের নেতৃত্ব নিতে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

March 12, 2022 | 8:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এশিয়া মহাদেশের নেতাদের আগামী বিশ্বের নেতৃত্ব তুলে নিতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বিজ্ঞাপন

তুরস্কের আনাতোলিয়ায় অনুষ্ঠিত ২য় আনাতোলিয়া কূটনীতি ফোরামে ‘এশিয়া এনিউ: ফর সাসটেনেবল রিজিওনাল গ্রোথ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচনায় এ আহ্বান জানান ড. মোমেন।

শনিবার (১২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে ড. মোমেন করোনা মহামারি ও জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের নীতিগুলো তুলে ধরেন। আগামী দুই দশকের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের তালিকায় নিয়ে যাওয়ার জন্য সরকার কীভাবে কাজ করছে সে বিষয়েও তিনি বিস্তারিত আলোচনা করেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী সকল দেশের জন্য সাশ্রয়ী মূল্যে গ্রিন টেকনোলজি নিশ্চিত করার গুরুত্ব এবং লাভজনক কর্মসংস্থান নিশ্চিত করার জন্য বিনিয়োগের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ড. মোমেন এশিয়ার দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের একটি ফোরামের জন্য বাংলাদেশের প্রস্তাব পুনর্ব্যক্ত করেন। এটি উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক সমস্যাগুলোর জন্য ধারনা ভাগ করে নেবে বলেও জানান।

বিশ্বের বিভিন্ন দেশে চলমান বর্তমান সংঘাতের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রচারিত শান্তির সংস্কৃতির ধারণার পতাকা তুলে ধরেন। তিনি বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই এবং বাসযোগ্য বিশ্বের জন্য সহনশীলতা ও সহানুভূতি অপরিহার্য।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের ১১ লাখ নাগরিককে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্ত নিয়েছে। তিনি আঞ্চলিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দেন।

দ্রুত পরিবর্তনশীল বিশ্বে উদীয়মান চ্যালেঞ্জ ও সুযোগ মোকাবিলায় এশিয় দেশগুলোকে নেতৃত্বের ভূমিকা নিতেও আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/টিএস/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন