বিজ্ঞাপন

তুষারপাতে ফ্লাইট বাতিল, হাদিসুরের লাশ পৌঁছাতে বিলম্ব

March 13, 2022 | 1:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: যুদ্ধের মধ্যে ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত নাবিক হাদিসুর রহমানের মরদেহ পূর্ব নির্ধারিত সময় রোববার (১৩ মার্চ) আসছে না। তুরস্কে প্রচণ্ড তুষারপাতের কারণে রোামনিয়ায় ফ্লাইটের যাত্রা বাতিল হওয়ায় মরদেহ দেশে পৌঁছাতে একদিন দেরি হচ্ছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, সোমবার দুপুর নাগাদ তার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে হাদিসুর রহমানের মরদেহ ঢাকায় পৌঁছাবে। রোববার রাত ৮টায় তার মরদেহ ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা ছিল।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসাইন সারাবাংলাকে বলেন, ‘তুরস্ক থেকে তার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইট গিয়ে রোমানিয়ার বুখারেস্ট বিমানবন্দর থেকে মরদেহ নিয়ে বাংলাদেশে আসার শিডিউল ছিল। কিন্তু তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে প্রচণ্ড তুষারপাতের কারণে কমপক্ষে ১০০ ফ্লাইটের যাত্রা বাতিল করা হয়েছে। এরমধ্যে সংশ্লিষ্ট ফ্লাইটটিও আছে। সেটি রোমানিয়ায় পৌঁছতে না পারায় লাশ আজ (রোববার) আসছে না। আগামীকাল (সোমবার) দুপুর নাগাদ পৌঁছাতে পারে।’

গত শুক্রবার (১১ মার্চ) ভোরে হাদিসুরের মরদেহবাহী গাড়ি ইউক্রেন থেকে রওনা দিয়ে রাত ৮টা নাগাদ মালদোভায় পৌঁছায়। রোমানিয়ার বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা মরদেহ গ্রহণ করেন। তারা মরদেহ নিয়ে রোমানিয়ার বুখারেস্টে পৌঁছান ওইদিন রাত সাড়ে ১২টার দিকে।

বিজ্ঞাপন

২ মার্চ ইউক্রেনের স্থানীয় সময় বিকেল পাঁচটার কিছু পরে বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় এই হামলায় মো. হাদিসুর রহমান নামে এক নাবিকের মৃত্যু হয়। তিনি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার ছিলেন। তার বাড়ি বরগুনা জেলা বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামে।

হামলার পরদিন জাহাজের বাকি ২৮ নাবিককে অলভিয়া বন্দরের পাশে একটি বাংকারে নিয়ে যাওয়া হয়। এর আগে জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ৬ মার্চ নাবিকদের বাংকার থেকে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ রোমানিয়ার বুখারেস্টে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের একটি হোটেলে রাখা হয়।

বাংলাদেশ শিপিং করপোরেশনের পরিচালনায় থাকা ১৮০ মিটার দীর্ঘ বাল্ক ক্যারিয়ার ‘এমভি বাংলার সমৃদ্ধি’ তুরস্ক থেকে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় নোঙ্গর করে। ২৩ ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে অলভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত হয়ে যায়। ফলে জাহাজের ২৯ নাবিক সেখানে নোঙ্গর করা অবস্থায় জাহাজে আটকা পড়েন। ৯ মার্চ দুপুরে ২৮ নাবিক ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন