বিজ্ঞাপন

বাংলায় হাসি, বাংলায় কাঁদি, বাংলায় কথা বলি, বাংলায় চিন্তা করি

April 14, 2018 | 2:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে যাতে আর কোন অশুভ শক্তি ক্ষমতায় না আসতে পারে, সে জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

শনিবার (১৪ এপ্রিল) দুপুরে গণভবনে জনসাধারণের সঙ্গে বাংলা নতুন বছরের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
এ সময় প্রধানমন্ত্রী বলেন, নববর্ষে আমি এইটুকুই চাই। যারা আমাদের নিজেদের অস্তিত্বের উপর আঘাত করবে, যারা আমাদের ঐতিহ্য, ভাষা, সংষ্কৃতির উপর আঘাত করবে, এই অশুভ শক্তি আর যেন আমাদের দেশের ক্ষমতায় আসতে না পারে। সেই জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

নববর্ষকে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের উৎসব হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘এই উৎসব ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে একাত্ম হয়ে উদযাপন করে। সে কারণে আমরা গত বছর থেকে পহেলা বৈশাখ, আমাদের বাংলা নববর্ষ উদযাপনের একটা ভাতার ব্যবস্থা করে দিয়েছি।

বিজ্ঞাপন

বিগত বিএনপি-জামায়াত জোট শাসনামলে নতুন শতাব্দীতে পদাপর্ণ করার উদযাপনে সে সময়ের সরকারের বাধা দেওয়ার প্রসঙ্গ তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে তিনি বলেন- সেবার নববর্ষ উদযাপনে তারা ব্যাপকভাবে বাধা দেয়। বাংলা নববর্ষ উদযাপনটাকে তারা একটা ধর্মীয় আবরণ দেওয়ার চেষ্টা করে।

বাংলা নববর্ষ বাঙালির জন্য। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান-মুসলমান সকলে সমানভাবে এটা উদযাপন করে। যুগ যুগ ধরে এটা আমাদের দেশে এমনটা হয়ে আসছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সেখানে যে এরকম বাধা আসবে এটা আমরা ভাবতেও পারি নি। তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে আমাদের অনুষ্ঠান হওয়ার কথা। খালেদা জিয়া নির্দেশ দিয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে আমরা ঢুকতে পারবো না। আর বাঙালি তো বাধা মানে না, বাধা অতিক্রম করেই আমরা এগিয়ে যেতে জানি।

বিজ্ঞাপন

সেই সময় আমরা বেগম সুফিয়া কামালের সাথে সকল বাধা অতিক্রম করে সোহরাওয়ার্দী উদ্যানে এই নববর্ষ উদযাপন করেছিলাম, এভাবেই নতুন শতাব্দীকে বরণ করে নেওয়ার ঘটনা স্মরণ করেন শেখ হাসিনা।

ভাষাভিত্তিক জাতি রাষ্ট্র- এই উপমহাদেশে একমাত্র কিন্তু বাংলাদেশ, একথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলায় কথা বলি, বাংলায় চিন্তা করি, বাংলায় আমরা হাসি, বাংলায় আমরা কাঁদি, বাংলা ভাষায় জীবন চর্চা করি। আর এখানে কেন তাদের এই আপত্তি ছিল সেটা তো আপনারা বুঝতেই পারেন। আমি আর এই নববর্ষে এসব বলতে চাই না।

নতুন শতাব্দীকে বরণ করা নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের দুটি কবিতার কয়েক লাইন উচ্চারণ করে শেখ হাসিনা বলেন, কিন্তু আমাদের দেশে তখন যারা ক্ষমতায় ছিল তারা কবিতার ভাষাও বোঝে নাই। না তারা রবীন্দ্রনাথের কবিতার ভাষা বুঝেছে, না তারা নজরুলের ভাষা বুঝেছে। কিছুই বোঝে নি, বুঝত শুধু বাধা দিতে হবে। কারণ তাদের হৃদয়ে তো অন্য ভাষা।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, যিনি এইচএসসি পরীক্ষায় শুধু অংক আর উর্দু পাস করে তার মনে বাংলা ভাষার জায়গা থাকবে কোথায়? আর সে করবেই বা কি? আর তার হৃদয়ে বাঙালী ও বাংলাদেশের জন্য কোন দরদ ও ভালবাসা থাকে না, তার হৃদয়ে থাকে পেয়ারে পাকিস্তান, এটা তো জানা কথা।

বিজ্ঞাপন

‘আমাদের সব কিছু অর্জনের পেছনেই একটা বাধার সম্মুখীন হতে হয়েছে,’ মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আপনারা জানেন যে, এই উৎসবটা ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে একাত্ম হয়ে উদযাপন করে। সেই কারণে গত বছর থেকে আমাদের বাংলা নববর্ষ উদযাপনের একটা উৎসব ভাতার ব্যবস্থাও আমরা করে দিয়েছি।

এখন বাংলাদেশে সব ধরনের মানুষ এই উৎসবটা উদযাপন করে। প্রবাসীরাও উদযাপন করে, আর দেশে একেবারে গ্রাম পর্যায় পর্যন্ত সকলে খুব মন খুলে একাত্ম হয়ে উদযাপন করতে পারে। সেই সুযোগটা সৃষ্টি হয়েছে।

শেখ হাসিনা বলেন, নববর্ষে আমি এইটুকুই চাই, আর যেন আমাদের দেশে কখনো ওই ধরনের অশুভ শক্তি না আসে। যারা আমাদের ঐতিহ্যের উপর আঘাত করবে। ভাষার উপর আঘাত করবে। সংষ্কৃতির উপর আঘাত করবে।

আমাদের নিজেদের অস্তিত্বের উপর আঘাত করবে-এই ধরনের অশুভ শক্তি যেন আর কোনদনি বাংলাদেশে ক্ষমতায় না আসতে পারে, বলেন তিনি।

জাতির জনক শেখ মুজিবুর রহমানের কথা থেকে উদ্ধৃত করে উপস্থিত সবাইকে শোনান প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, আমরা বাঙালি, বাংলা আমাদের দেশ, বাংলা আমার ভাষা।

সেটা নিয়েই তারই আদর্শ নিয়ে বাংলাদেশকে আমরা গড়ে তুলবো। বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ দেশ, বলেন শেখ হাসিনা।
তিনি বলেন, আমরা আজকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। এই উন্নয়নশীল দেশ থেকেই আমরা এগিয়ে যাবো। বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় উন্নত সমৃদ্ধ দশ হিসেবে গড়ে তুলবো।

জাতির পিতার দারিদ্রমুক্ত ক্ষুধামুক্ত সোনার বাংলাদেশ। যে স্বপ্ন জাতির পিতার দেখেছিলেন, সেটা আমরা বাস্তবায়ন করবো। এটাই নববর্ষে আমাদের প্রতিজ্ঞা।

দেশের মানুষ এবং সকল বাঙালিকে নববর্ষে আন্তরিক শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সারাবাংলা/এনআর/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন