বিজ্ঞাপন

করোনায় মৃত্যুহীন আরেকটি দিন, নতুন সংক্রমণ ১৮২

March 16, 2022 | 5:04 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যুহীন আরেকটি দিন পার করল বাংলাদেশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত কেউ মারা যাননি। এর আগের দিনটিও ছিল মৃত্যুহীন। এর আগে, ২০২০ সালের এপ্রিলের পর প্রথম করোনায় মৃত্যুহীন দিন এসেছিল গত ২০ নভেম্বর। এরপর গত ৯ ডিসেম্বর ফের করোনায় মৃত্যুহীন দিন পার করে বাংলাদেশ। প্রায় তিন মাস পর ফের করোনায় আক্রান্ত হয়ে টানা দ্বিতীয় দিনের মতো কারও মৃত্যুর তথ্য এলো না।

বিজ্ঞাপন

এদিকে, একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৮২ জনের শরীরে। আগের দিন সংক্রমণ শনাক্ত হয় ২১৭ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ৩৮ শতাংশ। আগের দিন ছিল ১ দশমিক ৫৪ শতাংশ।

বুধবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনাভাইরাস সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৩ হাজার ৬২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ১৭৯টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩৬ লাখ ৭৮ হাজার ৬৩২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৯২ হাজার ৯০৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৮৫ হাজার ৭২৬টি।

শনাক্ত ও সংক্রমণ তথ্য

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২১৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৮২ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫০ হাজার ১২৪ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ৩৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৫৪ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২৬ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৬০০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১ হাজার ১৯২ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৬৫ হাজার ৬০০ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত কেউ মারা যাননি। আগের দিনের হিসেবে করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১১২ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে যা সংখ্যায় ১২ হাজার ৭৯১ জন। আর সবচেয়ে কম ৮৭৯ জন মারা গেছেন ময়মনসিংহ বিভাগে।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি ৯ হাজার ১ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ হাজার ৭৮২ জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ হাজার ১০২ জন মারা গেছেন।

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন