বিজ্ঞাপন

১৫ জেলায় মৃদু তাপ প্রবাহ, সাগরে ঘনীভূত হচ্ছে লঘুচাপ

March 19, 2022 | 7:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বসন্ত না ফুরোতেই চোখ রাঙাচ্ছে গ্রীষ্ম। তাপমাত্রার পারদ উঠেছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। ফলে বসন্তের মাঝামাঝি সময়েই প্রচণ্ড গরমে জনজীবন ওষ্ঠাগত। এর মধ্যে দেশের ১৫ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপ প্রবাহ। আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি অব্যাহত থাকবে। এপ্রিলে সেটা আরও বাড়তে পারে। এদিকে, বঙ্গোপসাগরে লঘুচাপ ঘনীভূত হচ্ছে বলেও জানাচ্ছে সংস্থাটি।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, এখন দেশের সন্দ্বীপ ও সীতাকুন্ড উপজেলা এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, পাবনা, রাজশাহী, বগুড়া জেলাসহ খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপ প্রবাহ অব্যাহত থাকবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সারাবাংলাকে জানান, নিরক্ষীয় ভারত মহাসাগর ও এর কাছাকাছি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুষ্পস্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিক থেকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দিন ও রাতের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তন আসেব না। তবে মৃদু তাপদাহ থাকবে আরও দুয়েক দিন। আর আগামী তিন দিনে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আরও ঘনীভূত হতে পারে।

বিজ্ঞাপন

তথ্যানুযায়ী, সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে রাজশাহীতে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঈশ্বরদী, সিলেট ও কুমারখালীতে তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। খুলনা, মোংলা, বগুড়াসহ অন্তত ১৬ জেলায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়েও ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাজধানী ঢাকাতেও তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, সামুদ্রিক সতর্ক বার্তায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা, ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে গভীর সমুদ্রে বিচরণ করতে নিষেধ করা হয়েছে। আর চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন